দিনের খবর প্রচ্ছদ শেষ পাতা

বিএনপির সংসদ সদস্য হারুন ও ব্যবসায়ী এনায়েতের কারাদণ্ড

গাড়ি বিক্রিতে শুল্ক ফাঁকি

নিজস্ব প্রতিবেদক: শুল্কমুক্ত সুবিধায় আনা গাড়ি বিক্রি করে শুল্ক ফাঁকির অভিযোগে দুদকের মামলায় বিএনপি সংসদ সদস্য হারুন উর রশীদকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে ৫০ লাখ টাকা জরিমানা করা হয়েছে, অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। একই মামলায় ব্যবসায়ী এনায়েতুর রহমান বাপ্পীকেও দুবছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। ঢাকার বিশেষ জজ আদালত ৪-এর বিচারক শেখ নাজমুল আলম গতকাল এ রায় ঘোষণা করেন। একই মামলার পলাতক আসামি ব্যবসায়ী এনায়েতুর রহমান বাপ্পীকেও দুবছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। 

দুদকের আদালত পরিদর্শক আশিকুজ্জামান গণমাধ্যমকে বলেন, মামলার রায়ে সাজা পরোয়ানা জারির পর চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের বিএনপির সংসদ সদস্য হারুন উর রশীদকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। পরে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

শুল্কমুক্ত সুবিধায় আনা গাড়ি বিক্রি করে শুল্ক ফাঁকির ওই মামলায় ব্যবসায়ী ও চ্যানেল  নাইনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এনায়েতুর রহমান বাপ্পীকেও অভিযুক্ত করা হয়েছে। অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে দুবছর সশ্রম কারাদণ্ড ও এক লাখ টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে। জরিমানা অনাদায়ে আরও দুই মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশও দেওয়া হয়।

অপর আসামি গাড়ি ব্যবসায়ী ইশতিয়াক সাদেককে তিন বছর সশ্রম কারাদণ্ড ও ৪০ লাখ টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম

কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। ব্যবসায়ী এনায়েতুর রহমান বাপ্পী ও ইশতিয়াক সাদেক আদালতে উপস্থিত না থাকায় তাদের পলাতক হিসেবে দেখানো হয়েছে। পরে তাদের বিরুদ্ধেও সাজা পরোয়ানা জারি করেন বিচারক।

জানা যায়, ২০০৫ সালে সংসদ সদস্য থাকাকালে হারুন উর রশীদ জোট সরকারের সময় ব্রিটেন থেকে একটি হামার ব্র্যান্ডের গাড়ি শুল্কমুক্ত সুবিধায় আনেন। ওই গাড়িটি তিনি গাড়ি ব্যবসায়ী ইশতিয়াক সাদেকের কাছে ৯৮ লাখ টাকায় বিক্রি করে দেন। এরপর ইশতিয়াক সাদেক ওই গাড়িটি চ্যানেল নাইনের এমডি এনায়েতুর রহমান বাপ্পীর কাছে বিক্রি করেন। আমদানির তিন বছরের মধ্যেই শুল্কমুক্ত সুবিধায় আনা গাড়ি বিক্রি করতে গিয়ে আইনের জালে জড়িয়েছেন তারা।

এর আগে, ২০০৭ সা?লের ৭ মার্চ দুদকের উপপরিদর্শক ইউনুছ আলী বাদী হয়ে দণ্ডবিধির ৪০৮ ও ৪০৯ ধারায় ওই মামলা দায়ের করেন। এরপর একই বছরের ১৮ জুলাই তাদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। মামলায় মোট ১৭ সাক্ষীর জবানবন্দি গ্রহণ করেন বিচারক।

সর্বশেষ..