প্রিন্ট করুন প্রিন্ট করুন

বিএসআরএম স্টিলের ঋণমান ‘এএ+’

 

নিজস্ব প্রতিবেদক: বিএসআরএম স্টিলস লিমিটেডের ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছে ঋণমান নির্ণয়কারী প্রতিষ্ঠান ক্রেডিট রেটিং এজেন্সি অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (সিআরআইএসএল)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটি দীর্ঘ মেয়াদে ‘এএ+’ এবং স্বল্প মেয়াদে ‘এসটি-২’ রেটিং পেয়েছে। ৩০ জুন ২০১৬ পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও ৩১ মার্চ ২০১৭ পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের আলোকে এ রেটিং সম্পন্ন হয়েছে।

‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ২০১৫ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে, যা আগের বছরের দ্বিগুণ। এ সময় কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ছয় টাকা ১৪ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ৩০ টাকা তিন পয়সা। এটি আগের বছর একই সময় ছিল যথাক্রমে তিন টাকা ৬৩ পয়সা ও ২৫ টাকা ৩৪ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে ২০৯ কোটি ৬৮ লাখ ৫০ হাজার টাকা, যা আগের বছর ছিল ১২৩ কোটি ৯২ লাখ ২০ হাজার টাকা।

কোম্পানির ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৩৪১ কোটি ৭৭ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৬৮৪ কোটি ৪৯ লাখ টাকা।

গতকাল কোম্পানিটির এক কোটি ৪১ লাখ ছয় হাজার টাকার শেয়ার লেনদেন হয়।