আজকের পত্রিকা দিনের খবর পুঁজিবাজার প্রথম পাতা বাণিজ্য সংবাদ সর্বশেষ সংবাদ

বিএসইসিতে যোগ দিলেন শিবলী রুবাইয়াত

নিজস্ব প্রতিবেদক: দেশের পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হলেন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তাকে এ পদে চার বছরের জন্য নিয়োগ দেয় সরকার।

রোববার (১৭ মে) বিকেলে তাকে নিয়োগ দেয়া হয়। অর্থমন্ত্রণালয়ের বিএসইসি ও বিআইসিএম বিভাগের দায়িত্বপ্রাপ্ত উপসচিব ড. নাহিদ হোসেন সই করা এক প্রজ্ঞাপনে তা উল্লেখ করা হয়।

গত ১৪ মে বিএসইসির চেয়ারম্যান প্রফেসর এম খায়রুল হোসেনের মেয়াদ শেষ হয়। আর তার স্থলাভিষিক্ত হলেন অধ্যাপক শিবলী রুবাইয়াত।

প্রজ্ঞাপনে অবিলম্বে এই আদেশ কার্যকর হবে বলে জানানো হয়েছে। ফলে তার নিয়োগ আজ থেকেই কার্যকর হলো।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স বিভাগের শিক্ষক। বিএসইসিতে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়ার পূর্বে তিনি সাধারণ বীমা করপোরেশনের (এসবিসি) চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন। তার যোগদানের পর ২০১৬ সাল থেকে গত চার বছরে প্রায় এক হাজার ২৫০ কোটি টাকা লাভ করেছে সাধারণ বীমা কর্পোরেশন।

জানা গেছে, আজ প্রজ্ঞাপন হওয়ার পরপরই তিনি অর্থমন্ত্রণালয়ে যোগদানপত্রে সই করে বিএসইসিতে যান। বিকেল চারটার দিকে তিনি কমিশনে হাজির হন।

অধ্যাপক শিবলী রুবাইয়াত একাধিকবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও সিনেট সদস্য এবং কোষাধ্যক্ষ হয়েছেন। পাশাপাশি বাণিজ্য অনুষদের ডিন হিসেবে চার বার দায়িত্ব পালন করেছেন।

বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, কমিউনিটি ব্যাংক ও এসএমই ফাউন্ডেশনের পরিচালক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের নীল দলের আহ্বায়ক। এছাড়া সুইজারল্যান্ড বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এসবিসিসিআই) সাধারণ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব ব্যাংকিং (ডুয়াব) সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ১৯৬৮ সালে ঢাকার ধামরাইতে জন্মগ্রহণ করেন। তার পিতা রফিকুল ইসলাম খান অবসর গ্রহণের পূর্ব পর্যন্ত ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। মা দেশের প্রখ্যত সংগীতশিল্পী হাসিনা মমতাজ। তার স্ত্রী শেনিন রুবাইয়াত ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক এবং বিটিভির একজন সংবাদ পাঠিকা। দুই পুত্র সন্তানের বাবা শিবলী রুবাইয়াত এ পর্যন্ত বিশ্বের ৩৩টি দেশ ভ্রমণ করেছেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..