প্রিন্ট করুন প্রিন্ট করুন

বিএসইসি ভবন উদ্বোধন আজ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নবনির্মিত ‘সিকিউরিটিজ কমিশন ভবন’ ও ‘দেশব্যাপী ফিন্যান্সিয়াল লিটারেসি’ কার্যক্রম আজ রোববার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন সিকিউরিটিজ কমিশন ভবন উদ্বোধন করবেন। ভবন উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিএসইসি’র ‘দেশব্যাপী ফিন্যান্সিয়াল লিটারেসি’ কার্যক্রম সংক্রান্ত ওয়েবসাইট-ও উদ্বোধন করবেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের স্পিকার, মন্ত্রী, সংসদ সদস্য, অ্যাটর্নি জেনারেল, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, বিভিন্ন কমিশনের প্রধান, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থ মন্ত্রাণলয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও পুঁজিবাজার সংশ্লিষ্ট স্টেকহোল্ডাররা।

উল্লেখ্য, এর আগে ২০১৩ সালের ২৪ নভেম্বর রাজধানীর আগারগাঁওয়ের শেরেবাংলা নগরে ১১ তলা (বেইজমেন্টসহ) বিশিষ্ট এ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী। ফিন্যান্সিয়াল লিটারেসি কর্মসূচি আওতায় ‘বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেট’ (বিএএসএম) প্রতিষ্ঠাসহ দেশব্যাপী তিন মেয়াদে বিনিয়োগ প্রশিক্ষণ দিতে ইতোমধ্যে গেজেট প্রকাশ করেছে বিএসইসি। গেজেটে বলা হয়, বিনিয়োগ শিক্ষা ও প্রশিক্ষণ নিয়ে কমিশন যেসব কর্মসূচি গ্রহণ করতে পারবে তা হলো স্বল্পমেয়াদি (এক বছর বা তার নিচে), মধ্যমেয়াদি (এক বছর থেকে তিন বছর পর্যন্ত) এবং দীর্ঘমেয়াদি (তিন বছরের বেশি)। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিনিয়োগ শিক্ষার উন্নয়ন ও প্রশিক্ষণ) বিধিমালা, ২০১৬ নামে গেজেটটি প্রকাশ করা হয় গত ২৬ ডিসেম্বর।

এদিকে পুঁজিবাজার-সংশ্লিষ্ট অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর অংশগ্রহণকে ঘিরে প্রত্যাশারও কমতি নেই সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে। ২০১০ সালের ধসের পর ঊর্ধ্বমুখী বাজারে সরকারের পক্ষ থেকে আরও সুখবর আসবে সে অপেক্ষায় আছেন বিনিয়োগকারীসহ বাজার-সংশ্লিষ্টরা। সরকারের কোনো সুখবরে বাজারকে আরও উচ্চতায় নিয়ে যাবে এমনটাই মনে করছেন তারা।