বাণিজ্য সংবাদ

বিকেএমইএ’র উদ্যোগে চট্টগ্রামে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: বিকেএমইএ’র উদ্যোগে চট্টগ্রামে তৈরি পোশাক কারখানায় কর্মরত মধ্যম পর্যায়ে ব্যবস্থাপকদের সেইফটি কমিটি সচেতনতামূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তাবিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা গতকাল মঙ্গলবার আগ্রাবাদে বিকেএমইএ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বিকেএমইএ’র সাবেক পরিচালক ও স্ট্যান্ডিং কমিটি অন চিটাগং অ্যাফেয়ার্সের চেয়ারম্যান শওকত ওসমান।

অনুষ্ঠানে প্রধান অতিথি শওকত ওসমান বলেন, সাম্প্রতিক কিছু দুর্ঘটনার কারণে পোশাকশিল্প অভ্যন্তরীণ ও বাহ্যিক দিক থেকে নানাবিধ সংকটের সম্মুখীন হয়েছে। অনাকাক্সিক্ষত এসব ঘটনায় ক্রেতারা বাংলাদেশের পোশাক কারখানার শ্রম পরিবেশ উন্নয়নের ওপর বিশেষভাবে গুরুত্বরোপ করেছেন।

তিনি আরও বলেন, কমপ্লায়েন্স এখন একটি চূড়ান্ত বাস্তবতা। এটিকে উপেক্ষা করার কোনো সুযোগ নেই। কারখানা উৎপাদন প্রক্রিয়া সচল রাখা, কারখানার নিরাপত্তা ও শ্রমিকদ নিরাপত্তার স্বার্থে বায়ার-সরকার-বিকেএমইএ কেউ উল্লিখিত বিষয়ে কারখানাগুলোকে কোনো অনুকম্পা করছে না। তাই কারখানাগুলোকে প্রতিটি বিষয়ে সচেতন করার লক্ষ্যে কারখানার মিড-লেবেল কর্মকর্তাদের প্রশিক্ষণ জরুরি। তিনি প্রশিক্ষণে অংশগ্রহণকারী সবাইকে কমপ্লায়েন্স, ফায়ার ম্যানেজমেন্ট, লেবার ল, আইএলও কনভেনশন, শ্রম-সংশ্লিষ্ট আন্তর্জাতিক আইন ইত্যাদি বিষয়ে সম্যক জ্ঞান রাখার অনুরোধ জানান।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিকেএমইএ’র সিনিয়র যুগ্ম সচিব মো. আলতাফ উদ্দিন, যুগ্ম সচিব (কমপ্লায়েন্স) ও ইওএসএইচ প্রজেক্ট কো-অর্ডিনেটর ফারজানা শারমীন, সহকারী প্রজেক্ট কো-অর্ডিনেটর মার-আ-নুল ইসলাম সভিন, বিকেএমইএ’র উপসচিব (কমপ্লায়েন্স) মো. সোহেল, সহকারী সচিব (প্রশাসন) হিমেল বড়–য়া, ইউনিট অ্যাডমিনিস্ট্রেটর মো. আবু ফয়েজ, নিয়াজ মো. নাঈমুল হক প্রমুখ।

 

সর্বশেষ..