বিশ্ব বাণিজ্য

বিক্রি হচ্ছে এয়ার ইন্ডিয়ার শতভাগ শেয়ার

শেয়ার বিজ ডেস্ক: ভারতের রাষ্ট্রায়ত্ত উড়োজাহাজ পরিবহন প্রতিষ্ঠান এয়ার ইন্ডিয়ার শতভাগ শেয়ার বিক্রি করে দিচ্ছে দেশটির সরকার। গতকাল সোমবার সকালে এক ঘোষণায় এ-সংক্রান্ত দরপত্র আহ্বান করা হয়েছে। এর আগে ২০১৮ সালে সংস্থাটির বেশিরভাগ শেয়ার বিক্রির প্রস্তাব দেওয়া হলেও তাতে বিনিয়োগকারীরা সাড়া দেয়নি। খবর: এনডিটিভি।

এয়ার ইন্ডিয়া অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনা করে থাকে। বেশ কিছুদিন ধরেই প্রতিষ্ঠানটি বিপুল ঋণে জর্জরিত। ঋণ পরিশোধে ২০১৮ সালে অধিকাংশ শেয়ার বিক্রির উদ্যোগ নিয়েও ব্যর্থ হয় সরকার। বিনিয়োগকারীদের আশঙ্কা ছিল অধিকাংশ শেয়ার বিক্রি করলেও নিজেদের হাতে থাকা শেয়ারের মাধ্যমে কোম্পানিতে প্রভাব ধরে রাখবে সরকার।

গতকাল ভারত সরকারের ঘোষণায় বলা হয়েছে, শতভাগ শেয়ার ক্রয়ে আগ্রহীদের আগামী ১৭ মার্চের মধ্যে দরপত্র দাখিল করতে হবে। দরদাতাদের কোম্পানির ৩২৬ কোটি ডলার ঋণসহ অন্যান্য দায়ও নিতে হবে। তবে ক্রেতাকে হতে হবে ভারতীয়। এর আগে ঋণের ভারে জর্জরিত প্রতিষ্ঠান এয়ার ইন্ডিয়া বিক্রির পরিকল্পনা থেকে সরে এসেছিল দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। গত মার্চে প্রতিষ্ঠানটির ৭৬ শতাংশ শেয়ার বেচতে নিলাম ডাকা হয়েছিল, কিন্তু তাতে আগ্রহ দেখায়নি কেউ। চেষ্টা করলে অনেক কম মূল্যে বেচতে হতো, আর সেটি করলে রাজনৈতিক খোসরত দিতে হতে পারে এ আশঙ্কাতেই বিক্রির পরিকল্পনা সাময়িক স্থগিত করেছিল সরকার।

এয়ার ইন্ডিয়ার আর্থিক প্রয়োজনীয়তা মিটিয়ে রাখতে ভারত সরকার অব্যাহত সহায়তা করবে বলে জানিয়েছিলেন দেশটির জুনিয়র সিভিল এভিয়েশনমন্ত্রী জয়ন্ত সিনহা। এদিকে রাষ্ট্রীয় মালিকানাধীন এ প্রতিষ্ঠানটির আর্থিক ও ক্রেডিট যোগ্যতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন পাওনাদারা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..