বিশ্ব সংবাদ

বিক্ষোভের মুখে বন্ধ থাকা হংকং বিমানবন্দর চালু

শেয়ার বিজ ডেস্ক: গণতন্ত্রপন্থিদের প্রবল আন্দোলনের মুখে সব কার্যক্রম বন্ধ হওয়ার দুদিন পর পুনরায় চালু হয়েছে হংকং আন্তর্জাতিক বিমানবন্দর। বিক্ষোভকারীরা বিমানবন্দরের দুটি টার্মিনাল অবরুদ্ধ করে রাখলে বিমানবন্দরের কার্যক্রম বন্ধ হয়ে যায়। গত মঙ্গলবার সব মিলিয়ে ২০০’র বেশি ফ্লাইট বাতিল করা হয়। গতকাল বুধবার সকালে বিক্ষোভকারীর সংখ্যা কমে এলে ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হওয়া শুরু করে। খবর: বিবিসি।
গতকাল ভোররাত থেকে সূচি আনুযায়ী ফ্লাইট চলাচল ফের শুরু হয়; তবে এরপরও কিছু বিমানসূচি বাতিল ও কয়েকটি ফ্লাইটের উড্ডয়নে বিলম্ব হয়। এদিন কয়েক ডজন বিক্ষোভকারী বিমানবন্দরে রয়ে গেলেও কর্মীরা বিমানবন্দর পরিষ্কারের কাজ শুরু করে দেন। চেক-ইন কাউন্টারগুলো খোলার পর নিজেদের ফ্লাইটের জন্য রাতভর অপেক্ষমাণ কয়েকশ যাত্রী সেখানে লাইন ধরেন।
কয়েক দিন ধরে বিমানবন্দরের কার্যক্রমে বিঘ্ন ঘটার পর কর্তৃপক্ষ নির্দিষ্ট কিছু এলাকায় বিক্ষোভকারীদের প্রবেশে অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেছে। বিমানবন্দর কর্তৃপক্ষের নির্দিষ্ট করে দেওয়া এলাকা ছাড়া বিমানবন্দরের অন্য কোথাও বিক্ষোভ বা প্রতিবাদে যোগ দেওয়া থেকে লোকজনকে বিরত থাকতে বলেছে কর্তৃপক্ষ।
বিমানবন্দরে গত শুক্রবার থেকে প্রতিদিনই বিক্ষোভ করছিলেন গণতন্ত্রপন্থি বিক্ষোভকারীরা। এর অধিকাংশই শান্তিপূর্ণ হলেও মঙ্গলবার বিক্ষোভকারীরা ভ্রমণকারীদের ফ্লাইটে উঠতে বাধা দেন। লাগেজ ট্রলি ও অন্যান্য জিনিস ব্যবহার করে রাস্তা বন্ধ করে রাখেন, ফাঁকা জায়গাগুলোতে নিজেরা বসে পড়েন। এ সময় ছদ্মবেশী পুলিশ কর্মকর্তা মনে করে বিক্ষোভকারীরা এক ব্যক্তিকে আটক করলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। লাঠি হাতে দাঙা পুলিশ বিমানবন্দরে প্রবেশ করলে বিক্ষোভকারীদের সঙ্গে তাদের সংঘর্ষ হয়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..