দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা সুশিক্ষা

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পাচ্ছে পিরোজপুর

নিজস্ব প্রতিবেদক: পিরোজপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নামে নতুন একটি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনে আইনের খসড়া অনুমোদন দিয়েছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর আইন, ২০২১’-এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম পরে সচিবালয়ে এক ব্রিফিংয়ে বলেন, অন্যান্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আদলেই নতুন এই আইন করা হচ্ছে।

আইনের খসড়াটি মন্ত্রিসভার নীতিগত অনুমোদন পাওয়ায় এখন যাচাই-বাছাইয়ের জন্য আইন মন্ত্রণালয়ে যাবে। আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষে এটি চূড়ান্ত অনুমোদনের জন্য আবারও মন্ত্রিসভায় তোলা হবে। বাংলাদেশে মোট ১৫৩টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম চলছে, এর মধ্যে ৪৬টি সরকারি ও ১০৭টি বেসরকারি। আর দেশে সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় চালু আছে।

কাস্টমস আইনের খসড়ার অনুমোদন: গতকালের বৈঠকে ‘কাস্টমস আইন, ২০২১’-এর খসড়ায় নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ সচিব জানান, এর আগে ‘কাস্টমস আইন, ২০২০’ নামে একটি খসড়া জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছিল। কিন্তু সংসদীয় স্থায়ী কমিটি কিছু পর্যবেক্ষণ দেয়। বিষয়টি ফেরত আসায় সংশোধন করে নতুন করে উত্থাপন করা হয়েছে। এখানে কাস্টমস মূল্য, এসএসবেল ভ্যালু এবং ইলেকট্রনিক ডেটা, মুদ্রা ও দলিলপত্রের কথা সংযোজন করা হয়েছে, যা আগের আইনে ছিল না। বিস্তারিত আলোচনা শেষে মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে। ভেটিংয়ের আগে আইন মন্ত্রণালয়কে মন্ত্রিসভার সঙ্গে আলাপ-আলোচনা করতে বলা হয়েছে।

১৫টি নতুন মিড ওয়াটার ট্রলার বৃদ্ধির অনুমোদন বাতিল: বঙ্গোপসাগরে একান্ত অর্থনৈতিক এলাকায় ট্রলারের সংখ্যা বাড়ানো নিয়ে মন্ত্রিসভার আগের সিদ্ধান্ত বাতিল করেছে সরকার। মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২০১৩ সালের ২৯ জুলাই মন্ত্রিসভা বঙ্গোপসাগরে একান্ত অর্থনৈতিক এলাকায় ট্রলারের সংখ্যা বৃদ্ধির সিদ্ধান্ত দিয়েছিল। সে সময় বঙ্গোপসাগরে ‘সামুদ্রিক মৎস্য সম্পদের সুষ্ঠু আহরণ, সংরক্ষণ এবং দক্ষ ব্যবস্থাপনার স্বার্থে’ ১৫টি নতুন মিড ওয়াটার ট্রলার বাড়ানোর অনুমোদন দেয়া হয়েছিল। সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য বিজ্ঞপ্তি দেয়া হলেও কোনো ট্রলারের লাইসেন্স পাওয়া যায়নি। পরে ২০১৪ সালের ২০ এপ্রিল তৎকালীন মৎস্যমন্ত্রী সিদ্ধান্ত দেন, বটম ওয়াটার ট্রলারকে মিড ওয়াটার ট্রলার করার জন্য আদেশ দেয়া হোক। মন্ত্রণালয়ের অনুরোধে মন্ত্রিসভায় এই সিদ্ধান্ত নিতে হয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..