প্রিন্ট করুন প্রিন্ট করুন

বিজ্ঞান বাক্সের স্টল: শিশুদের নিয়ে অভিভাবকদের ভিড়

 

প্রায় সব শিশুর মধ্যেই আছে বিজ্ঞানপ্রীতি ও ভীতি। অনেক শিশু বিজ্ঞানকে কঠিন মনে করে। অথচ শিশুদের বিজ্ঞান শিক্ষা সহজ ও মজার করা জরুরি। এ হলো অন্যরকম ইলেকট্রনিকসের সিস্টেমস ইঞ্জিনিয়ার বনি আমিনের কথা।

আন্তর্জাতিক বাণিজ্যমেলার মেইন গেট দিয়ে ঢুকে বাম দিকে পিএস-৬৪ নম্বর স্টল অন্যরকম বিজ্ঞান বাক্সের স্টল। সেখানে শেয়ার বিজের সঙ্গে কথা বলেন তরুণ প্রকৌশলী বনি আমিন। তিনি জানান, স্কুলপড়ুয়া শিক্ষার্থীদের কাছে বিজ্ঞানকে আনন্দময় করে তুলতে তারা তৈরি করেছেন বিজ্ঞান বাক্স। বাণিজ্যমেলার ওই স্টলে ভিড় লেগে আছে শিক্ষার্থী ও অভিভাবকদের। আগ্রহ নিয়ে তারা পণ্যটির খুঁটিনাটি জানতে চেষ্টা করছেন।

বিভিন্ন ক্লাসের পাঠ্যবইয়ে বিজ্ঞানের নানা অধ্যায় রয়েছে। রয়েছে নানা পরীক্ষা-নিরীক্ষা। সেসব অধ্যায়কে খেলার উপকরণ হিসেবে হাজির করা হয়েছে বিজ্ঞান বাক্সে।

বাবার সঙ্গে এসেছে পঞ্চম শ্রেণির শিক্ষার্থী তিশা। বুঝতে চেষ্টা করছিল বিজ্ঞান বাক্সের খেলাগুলোর পদ্ধতি। কয়েকজন বিক্রয়কর্মীর সঙ্গে বনি আমিন শিশুদের কৌতূহল মেটানোর চেষ্টা করেন।

বনি আমিন জানান, অন্যরকম গ্রুপে ছয়টি আলাদা প্রকল্প রয়েছে। এর মধ্যে রয়েছে অন্যরকম ইলেকট্রনিক্স কোং লিমিটেড। এ প্রতিষ্ঠান বিভিন্ন ইলেকট্রনিক্স পণ্য তৈরি করে। এছাড়া রকমারি ডটকম, টেকশপ ডটকম, অন্যরকম প্রকাশনী, অন্যরকম সফটওয়্যার ইত্যাদি প্রতিষ্ঠানও এ গ্রুপের অংশ। অন্যরকম বিজ্ঞান বাক্সটি হলো অন্যরকম ইলেকট্রনিক্সের একটি পণ্য। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট মাহমুদুল হাসান সোহাগ এ পণ্যের মূল পরিকল্পনাকারী। তিনি অন্যরকম গ্রুপের চেয়ারম্যান।

বাণিজ্যমেলায় পাঁচটি ভিন্ন ভিন্ন বিজ্ঞান বাক্স এনেছে অন্যরকম। বিক্রেতারা জানান, রসায়ন শাস্ত্রের নানা বিক্রিয়া নিয়ে ২০টি পরীক্ষা করার জন্য রয়েছে ‘রসায়ন রহস্য’ নামের বিজ্ঞান বাক্স। ওই বাক্সের মূল্য রাখা হয়েছে ৮৭১ টাকা। পরিমাপবিদ্যার ৫০টি বিভিন্ন পরীক্ষা করার জন্য উপকরণ মিলে ‘অদ্ভুত মাপজোখ’ নামে অপর একটি বাক্স রয়েছে। ওই বাক্সের দাম রাখা হয়েছে ৭৯০ টাকা। চুম্বকের নানা চমকপ্রদ আচরণ ও ব্যবহার নিয়ে অপর একটি বাক্স বানানো হয়েছে। ‘চুম্বকের চমক’ নামের ওই বাক্স দিয়ে শিশুরা ২৬টি পরীক্ষা করতে পারবে। এর মূল্য ৯৭১ টাকা। কৃত্রিমভাবে রংধনু দেখা, আলোর প্রতিফলন-প্রতিসরণসহ আলোর প্রকৃতি নিয়ে ২৫টি পরীক্ষা নিয়ে রয়েছে ‘আলোর ঝলক’ নামের বিজ্ঞান বাক্সে। দাম ৬৫২ টাকা। এদিকে বিদ্যুৎ উৎপাদন সংক্রান্ত বাক্সের নাম দেওয়া হয়েছে ‘তড়িৎ তাণ্ডব’। ওই বাক্সের বিভিন্ন যন্ত্রাংশ ব্যবহার করে আলু দিয়ে বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে লাইট জ্বালাতে শিখবে শিশুরা।

মেলা উপলক্ষে বিজ্ঞান বাক্সের ওপর রয়েছে বিশেষ ছাড়। একটি বাক্স কিনলে ৮ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে। একটির বেশি কিনলে দেওয়া হয় ১৫ শতাংশ ছাড়। এছাড়া কুইজের মাধ্যমে পুরস্কারের ব্যবস্থাও করা হয়েছে। বিজ্ঞান বাক্সের উদ্যোক্তারা বলেন, শিশুদের বিজ্ঞানমনস্ক ও কৌতূহলী করার পাশাপাশি আনন্দময় অবসর নিশ্চিত করাই আমাদের লক্ষ্য।