প্রিন্ট করুন প্রিন্ট করুন

বিটকয়েনের দাম দুবছরের মধ্যে সর্বোচ্চ

শেয়ার বিজ ডেস্ক: ওয়েবভিত্তিক ডিজিটাল মুদ্রা বিটকয়েনের দাম দুবছরের মধ্যে সর্বোচ্চে পৌঁছেছে। গত মাসে ভারতে বড় নোট বাতিলের পর এর ব্যবহার বেড়ে গেছে বলে প্রতিবেদনে বলা হয়। খবর রয়টার্স।

প্রতিবেদন লেখা পর্যন্ত হওয়া লেনদেন অনুযায়ী নিউইয়র্কভিত্তিক ইটবিট এক্সচেঞ্জে প্রতিটি বিটকয়েন ৭৭৪ ডলার মূল্যে কেনাবেচা হয়েছে। ২০১৪ সালের ফেব্রুয়ারির পর থেকে এটি বিটকয়েনের সর্বোচ মূল্য।

বিশ্বব্যাপী দ্রুত ও পরিচয় প্রকাশ না করে লেনদেনে অর্থের বিকল্প হিসেবে ব্যবহƒত হয় এই ভার্চুয়াল মুদ্রা। এ ক্ষেত্রে লেনদেন প্রক্রিয়া সম্পন্ন করতে প্রয়োজন হয় না কোনো কেন্দ্রীয় অনুমোদনের। চলতি বছর এর ব্যবহার ৮০ শতাংশ বেড়েছে, ২০১৫ সালে এই হারটা ছিল ৩৫ শতাংশ।

চলতি বছর ৮ নভেম্বর ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটি থেকে পাঁচশ ও এক হাজার রুপির নোট তুলে দেওয়ার ঘোষণা দেন। দেশটিতে থাকা এই নোটগুলোর মোট মূল্য ২৫ হাজার ৬০০ কোটি ডলার। এই নোটগুলো দুর্নীতি বাড়াচ্ছিল, জাল হচ্ছিল, এমনকি ভারতকে লক্ষ্য করে রাখা সন্ত্রাসী গোষ্ঠীর আক্রমণেও ব্যবহৃত হচ্ছিল বলে জানান তিনি। ক্রিপ্টো কারেন্সির মূল্য দ্রুত পরিবর্তনশীল। ২০১৩ সালে প্রতি বিটকয়েনের মূল্য ১১০০ ডলারে পৌঁছেছিল। আবার ২০১৫ সালের শুরুতে এর দাম কমে ১৫০ ডলার হয়। শেষ ছয় মাস ধরে এর দাম ৫০০ ডলারের ওপরেই রয়েছে।