দিনের খবর প্রচ্ছদ শেষ পাতা

বিটিআরসির আয় চার হাজার ৭১৯ কোটি টাকা

২০১৯-২০ অর্থবছর

হামিদুর রহমান : প্রযুক্তির ব্যবহার বাড়ায় বিগত সময়ের তুলনায় রাজস্ব বাড়ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি)। গত এক বছরে প্রতিষ্ঠানটি রাজস্ব আদায় করেছে প্রায় চার হাজার ৭১৯ কোটি ৮২ লাখ টাকা।

বিটিআরসির প্রাপ্ত তথ্যমতে, ২০১৯-২০ অর্থবছরে কমিশনের বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল তিন হাজার ১০০ কোটি টাকা, প্রশাসনিক ব্যয়ের লক্ষ্যমাত্রা ছিল ৫৩৭ কোটি ৩৮ লাখ টাকা এবং মূলধনি ব্যয়ের লক্ষ্যমাত্রা ছিল ৩০৪ কোটি ৯৫ লাখ টাকা। সর্বমোট রাজস্ব ব্যয়ের লক্ষ্যমাত্রা ছিল ৮৪২ কোটি ৩৩ লাখ টাকা। ২০১৯-২০ অর্থবছরের প্রকৃত রাজস্ব আদায় হয়েছে চার হাজার ৭১৯ কোটি ৮২ লাখ টাকা। প্রশাসনিক ও রাজস্ব ব্যয় হয়েছে প্রায় ৩১৯ কোটি ২৩ লাখ টাকা এবং মূলধনি ব্যয়ের পরিমাণ তিন কোটি ৭৬ লাখ টাকা, অর্থাৎ সর্বমোট ব্যয় হয়েছে ৩২২ কোটি ৯৯ লাখ টাকা।

মোট ব্যয়ের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ উপলক্ষ্যে গৃহীত ঋণের কিস্তি এবং আনুষঙ্গিক ব্যয় পরিশোধ বাবদ প্রায় ১৯৭ কোটি ৪৪ লাখ টাকা অন্তর্ভুক্ত রয়েছে। কমিশন ব্যয় সংকোচন নীতি যথাযথভাবে অনুসরণ করায় রাজস্ব ব্যয়ের পরিমাণ অনেক কম হয়েছে। ফলে যেখানে বাজেটে সরকারি কোষাগারে ব্যয়ের অতিরিক্ত অর্থ জমা দেওয়ার লক্ষ্যমাত্রা ছিল দুই হাজার ২৫৭ কোটি ৬৭ লাখ টাকা, সেখানে সরকারি কোষাগারে জমা দেওয়া হয়েছে চার হাজার ৩৯৬ কোটি ৮৩ লাখ টাকা। অর্থাৎ সরকারি কোষাগারে লক্ষ্যমাত্রার চেয়ে দুই হাজার ১৩৯ কোটি ১৬ লাখ টাকা বেশি জমা প্রদান করা হয়েছে।

২০১৯-২০ অর্থবছরে যে খাতগুলোয় রাজস্ব আয় হয়েছে, তার মধ্যে লাইসেন্স ফিতে রাজস্ব আয় হয়েছে প্রায় ১৪১ কোটি ৫৪ লাখ টাকা, রেভিনিউ শেয়ারিংয়ে রাজস্ব আয় হয়েছে প্রায় এক হাজার ৬৭৭ কোটি ৫১ লাখ টাকা, স্পেকট্রাম চার্জ বাবদ রাজস্ব আয় হয়েছে ৭২১ কোটি ৫২ লাখ টাকা, লাইসেন্স অ্যাকুইজিশন ফি আট কোটি ৬৯ লাখ টাকা, অ্যাপ্লিকেশন ও মূল্যায়ন ফিতে রাজস্ব আয় হয়েছে ৬৯ লাখ টাকা এবং প্রশাসনিক ও অবৈধ অপারেশনজনিত জরিমানা আদায় করা হয়েছে ২৫ কোটি টাকা, ইনফরমেশন সিস্টেম অডিট কর্তৃক রাজস্ব আদায় হয়েছে দুই হাজার ১৩৮ কোটি টাকা ও বিলম্ব ফি থেকে আয় ১৬ কোটি ৯০ লাখ টাকা, শেয়ার ট্রান্সফার ফি বাবদ আয় হয়েছে পাঁচ কোটি ৬৫ লাখ টাকা, পারফরম্যান্স ব্যাংক গ্যারান্টি (পিবিজি) থেকে আয় ১৪ লাখ টাকা এবং অন্যান্য আয় আট কোটি ৯৩ লাখ টাকা। অর্থাৎ ২০১৯-২০ অর্থবছরে বিটিআরসির রাজস্ব আয় হয়েছে প্রায় চার হাজার ৭১৯ কোটি ৮২ লাখ টাকা। 

উল্লেখ্য, এর আগের বছরগুলোয় অর্থাৎ ২০১৬-১৭ অর্থবছরে বিটিআরসি’র আয়ের লক্ষ্যমাত্রা ছিল চার হাজার ৬০ কোটি টাকা। বিপরীতে আয় হয়েছিল প্রায় চার হাজার ৬৬ কোটি ৪৮ লাখ টাকা। আর ২০১৭-১৮ অর্থবছরে প্রতিষ্ঠানটির আয়ের লক্ষ্যমাত্রা ছিল চার হাজার ৩৩৬ কোটি ৫০ লাখ টাকা। তবে ওই অর্থবছর আয় হয়েছে প্রায় ছয় হাজার ৪৪৪ কোটি ৮৬ লাখ টাকা। অর্থাৎ আয় বেড়েছে ৫৮ দশমিক ৪৯ শতাংশ। ২০১৮-১৯ অর্থবছরে লক্ষ্যমাত্রা ছিল তিন হাজার ২৫ কোটি টাকা, বিপরীতে আয় হয়েছিল তিন হাজার ৫৮ কোটি ৮৮ লাখ টাকা। আর ২০১৯-২০ অর্থবছরে বিটিআরসির লক্ষ্যমাত্রা ছিল তিন হাজার ১০০ কোটি টাকা, বিপরীতে আয় হয়েছে চার হাজার ৭১৯ কোটি ৮২ লাখ টাকা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..