Print Date & Time : 19 May 2022 Thursday 11:54 pm

বিডার সঙ্গে পাঁচ প্রতিষ্ঠানের সমঝোতা স্মারক স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক: দেশি-বিদেশি বিনিয়োগকারীদের অনলাইনে সেবা প্রদানের লক্ষ্যে গতকাল ভার্চুয়াল প্ল্যাটফর্মে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলামের সভাপতিত্বে বিডার অনলাইন ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) পোর্টালের সঙ্গে পাঁচটি সেবা প্রদানকারী সংস্থার সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। প্রতিষ্ঠানগুলো হলো কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি), মেট্রোপলিটান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, দি সিটি ব্যাংক এবং ইমিগ্রেশন ও  পাসপোর্ট অধিদপ্তর।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, ‘বিনিয়োগকারীদের ১৪ সেবা প্রদানের লক্ষ্যে পাঁচটি প্রতিষ্ঠানের সঙ্গে আমাদের আমাদের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হচ্ছে। এটি বাস্তবায়িত হলে বিনিয়োগকারীরা সহজেই আরও বেশি বিনিয়োগ সেবা পাবেন। ইতোমধ্যে বিডা ২৫টি প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক করছে, তার মধ্যে ১৫টি প্রতিষ্ঠানের মোট ৪৭টি সেবা আমরা ওএসএসের মাধ্যমে দিয়ে আসছি। ওএসএস চালু হওয়ার পর থেকে বিনিয়োগকারীদের প্রায় ২৫ হাজার সেবা অনলাইনের মাধ্যমে দেয়া সম্ভব হয়েছে।’ তিনি বলেন, ‘বর্তমানে আমাদের সামনে কভিড-১৯ ও নানাবিধ চ্যালেঞ্জ আছে। তবু আমরা প্রায় আমাদের লক্ষ্যমাত্রার ৭০ শতাংশ সেবা অনলাইনে নিয়ে আসতে পেরেছি এবং এ বছরের মধ্যেই ৩৫টি প্রতিষ্ঠানের ১৫০টি সেবা দেয়ার লক্ষ্যে বিডা কাজ করছে।’ এ সময় তিনি উল্লেখ করেন, আমাদের বিনিয়োগকারীদের দ্রুত সহজে ঝামেলাহীনভাবে আমরা নিয়মিত ওএসএস মনিটরিংয়ের ব্যবস্থা করেছি, যাতে বিনিয়োগকারীরা সহজেই সব ধরনের সেবা পেতে পারেন।

সমঝোতা স্মারকের ভিত্তিতে পাঁচটি সেবা প্রদানকারী সংস্থার যে ১৪টি সেবা পাওয়া যাবে, তা হলো ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের পাঁচটি সেবা। যথা: ই-ভিসার মেয়াদ বর্ধিতকরণ, ই-১ ভিসার মেয়াদ বর্ধিতকরণ, পিআই ভিসার মেয়াদ বর্ধিতকরণ, এ-৩ ভিসার মেয়াদ বর্ধিতকরণ ও বিডা কর্তৃক কর্মানুমতি ইস্যুর বিপরীতে প্রযোজ্য শ্রেণির ভিসার মেয়াদ বর্ধিতকরণ; কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন পরিদপ্তরের তিনটি সেবা, যথা  লাইসেন্স প্রদান, কলকারখানা মেশিন লেআউট প্ল্যান অনুমোদন এবং লাইসেন্স নবায়ন ও সংশোধন; রপ্তানি উন্নয়ন ব্যুরোর দুটি সেবা, যথা রপ্তানিকারকের এনরোলমেন্ট ও নিবন্ধনের আবেদন গ্রহণ ও প্রক্রিয়াকরণ, প্রযোজ্য ক্ষেত্রে সার্টিফিকেট অব অরিজিন প্রদান; মেট্রোপলিটান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির তিনটি সেবা, যথা: মেম্বারশিপ সার্টিফিকেট প্রদান, মেম্বারশিপ সার্টিফিকেট নবায়ন ও সার্টিফিকেট অব অরিজিন এবং দি সিটি ব্যাংকের অনলাইনে ব্যাংক হিসাব খোলার সেবা।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিডার সহকারী পরিচালক আবু জার গিফারী।