প্রিন্ট করুন প্রিন্ট করুন

বিডি থাই অ্যালুমিনিয়ামের ঋণমান ‘এ প্লাস’ ও ‘এসটি-২’

নিজস্ব প্রতিবেদক: প্রকৌশল খাতের কোম্পানি বিডি থাই অ্যালুমিনিয়াম লিমিটেডের ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছে আরগুস ক্রেডিট রেটিং সার্ভিসেস লিমিটেড (এসিআরএসএল)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, কোম্পানিটি দীর্ঘ মেয়াদে রেটিং পেয়েছে ‘এ প্লাস’। আর স্বল্প মেয়াদে পেয়েছে ‘এসটি-২’। ৩০ জুন ২০২১ পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ রেটিং সম্পন্ন হয়েছে।

উল্লেখ্য, প্রকৌশল খাতের এই কোম্পানিটি ১৯৯০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘বি’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ২০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১২৭ কোটি ৭৭ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ১৭৫ কোটি ৮৯ লাখ টাকা। কোম্পানিটির মোট ১২ কোটি ৭৭ লাখ ৭৫ হাজার ২৫০ শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৩০ দশমিক ৩২ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর ৯ দশমিক ১৯ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে শূন্য দশমিক ৭৬ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ৫৯ দশমিক ৭৩ শতাংশ শেয়ার রয়েছে।

এদিকে চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ, ২০২২) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ পয়সা (লোকসান), আগের বছর একই সময়ে যা ছিল ৪১ পয়সা। অর্থাৎ তৃতীয় প্রান্তিকে ইপিএস কমেছে ৪৫ পয়সা। অন্যদিকে চলতি হিসাববছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই, ২০২১-মার্চ, ২০২২) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১১ পয়সা, আগের হিসাববছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৩ পয়সা।