বিশ্ব সংবাদ

বিদায়ের এক মাস আগেও ইইউ-ব্রিটেন বাণিজ্য চুক্তি নিয়ে অস্পষ্টতা

শেয়ার বিজ ডেস্ক : চলতি বছরের ৩১ জানুয়ারি ব্রিটেন আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ত্যাগ করলেও অন্তর্বর্তীকালে দুই পক্ষের মধ্যে সম্পর্কে প্রায় কোনো রদবদল ঘটেনি। কিন্তু আর মাত্র এক মাস পর সেই সম্পর্ক পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে যাবে। কয়েক মাস ধরে আলোচনা চালিয়েও দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি সম্পর্কে বোঝাপড়া সম্ভব হয়নি। একেবারে শেষ প্রহরে সেই লক্ষ্য পূরণ হবে কি না, তাও স্পষ্ট নয়। খবর: ডয়েচে ভেলে।

লন্ডনে মুখোমুখি আলোচনায় এখনও মতবিরোধ কাটানো সম্ভব হয়নি। আরও দুই-তিন দিনের মধ্যে সেই অসাধ্য সাধন হবে কি না, তাও স্পষ্ট নয়। এমন প্রেক্ষাপটে সোমবার দুই পক্ষ পরস্পরকে সময়ের অভাব সম্পর্কে সতর্ক করে দিয়েছে। ইইউ ও ব্রিটেনের একাধিক নেতা বোঝাপড়ার প্রয়োজনীয়তার ওপর জোর দিলেও ‘যে কোনো মূল্যে’ বাণিজ্য চুক্তির বিরোধিতা করছেন।

ইইউ’র প্রধান মধ্যস্থতাকারী মিশেল বার্নিয়ে ও ব্রিটেনের প্রধান মধ্যস্থতাকারী ডেভিড ফ্রস্ট এখনও বোঝাপড়ার সম্ভাবনা নিয়ে স্পষ্ট কোনো পূর্বাভাস দিচ্ছেন না। বার্নিয়ে বলেন, আলোচনায় সংকল্পের কোনো ঘাটতি নেই। অন্যান্য প্রশ্নে কিছু অগ্রগতি সত্ত্বেও ব্রিটিশ জলসীমায় মাছ ধরার অধিকারকে কেন্দ্র করে আপসের লক্ষণ দেখা যাচ্ছে না। আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন এখনও চুক্তির আশা ছাড়তে প্রস্তুত নন।

জার্মানির চ্যান্সেলর এঙ্গেলা ম্যার্কেল সোমবার বলেন, ইইউ ও ব্রিটেন ভবিষ্যৎ সম্পর্ক স্থির করতে বোঝাপড়ায় ব্যর্থ হলে সেটা হবে অত্যন্ত খারাপ এক দৃষ্টান্ত। বর্তমান ইইউ সভাপতি দেশের সরকারপ্রধান হিসেবে তিনি অবশ্য বলেন, শেষ পর্যন্ত চুক্তি সম্ভব না হলেও ইইউ প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রস্তুত।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..