বাণিজ্য সংবাদ

বিদ্যুৎ ক্রয়ে বাংলা ট্র্যাক ও বিপিডিবির চুক্তি সই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) সঙ্গে বাংলা ট্র্যাক গ্রুপ ৪০০ মেগাওয়াটের বিদ্যুৎ ক্রয় চুক্তি স্বাক্ষর সম্পন্ন করেছে। সম্প্রতি ঢাকার বিদ্যুৎ ভবনের মুক্তি হলে দুই পক্ষের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যুৎ, জ্বালানি এবং খনিজসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ওই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস, বিপিডিবির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার খালেদ মাহমুদ ও বাংলা ট্র্যাক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক তারিক একরামুল হক।

চুক্তি অনুসারে, বাংলা ট্র্যাক গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান বাংলা ট্র্যাক পাওয়ার ইউনিট-১ ও বাংলা ট্র্যাক পাওয়ার ইউনিট-২ লিমিটেড কুমিল্লার দাউদকান্দি ও যশোরের নওয়াপাড়ায় যথাক্রমে ২০০ মেগাওয়াট ও ১০০ মেগাওয়াট ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে। এছাড়া বাংলা ট্র্যাক গ্রুপের অপর একটি অঙ্গপ্রতিষ্ঠান অ্যাকর্ন ইনফ্রাস্ট্রাকচার সার্ভিসেস ইউনিট-৩ লিমিটেড চট্টগ্রামের জুলদায় ১০০ মেগাওয়াটের আরও একটি ফার্নেস তেলচালিত বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে। উৎপাদিত মোট ৪০০ মেগাওয়াট বিদ্যুতের মধ্যে ডিজেলচালিত ৩০০ মেগাওয়াট ২০১৮ সালের ফেব্রুয়ারিতে জাতীয় গ্রিডে যোগ হবে এবং ফার্নেস তেল (এইচএফও) চালিত বাকি ১০০ মেগাওয়াট ২০১৮ সালের মে মাসে যোগ হবে বলে আশা করা যাচ্ছে।

বাংলা ট্র্যাক গ্রুপের পক্ষ থেকে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক তারিক একরামুল হক চুক্তি স্বাক্ষর করেন। বাংলা ট্র্যাক গ্রুপের ওপর আস্থা রাখার জন্য তিনি বাংলাদেশ সরকার ও বিপিডিবির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এছাড়া প্রকল্পগুলোকে সফলভাবে নির্দিষ্ট সময়ের মধ্যে বাস্তবায়ন করার জন্য তিনি সংশ্লিষ্ট সব সরকারি কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করেন। বাংলা ট্র্যাক গ্রুপের চেয়ারম্যান দ্রুত প্রকল্প গ্রহণের সুযোগ পাওয়ায় সন্তুষ্টি প্রকাশ করেন এবং আন্তর্জাতিক মান বজায় রেখে প্রকল্প বাস্তবায়নের নিশ্চয়তা প্রদান করেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..