বাণিজ্য সংবাদ

বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সঙ্গে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম প্রেসিডেন্টের সাক্ষাৎ

 

 

শেয়ার বিজ ডেস্ক: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে গতকাল শুক্রবার দিল্লির হোটেল তাজ প্যালেসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) প্রেসিডেন্ট বার্জে ব্র্যান্ডে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় তারা সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। গতকাল বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের প্রেসিডেন্ট নবায়নযোগ্য জ্বালানি, জলবিদ্যুৎ, প্রতিবেশী দেশসমূহের সঙ্গে সম্পর্ক, বিদ্যুৎ আমদানি, বিদ্যুৎ ঘাটতি, বিনিয়োগ ইত্যাদি বিষয়ে বাংলাদেশের অভিজ্ঞতা সম্পর্কে আগ্রহ প্রকাশ করেন।
এ সময় বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেছেন, বাংলাদেশ নাবায়নযোগ্য জ্বালানি হতে বিদ্যুৎ উৎপাদনকে উৎসাহিত করছে। ৫২ লাখ সোলার হোম সিস্টেম স্থাপন করে বিশ্বে এ ক্ষেত্রে প্রথম হয়েছে। জমির অপ্রতুলতার কারণে সৌরবিদ্যুৎ ব্যাপক হারে করা যাচ্ছে না। এখন ৩৭ হাজার ৫৫ মেগাওয়াট বিদ্যুৎ সৌরবিদ্যুৎ যার অধিকাংশই অফগ্রিড। চরাঞ্চলে মিনিগ্রিড করে আরও সৌরবিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ নেওয়া হচ্ছে। তিনি বলেন, ২৩০ মেগাওয়াট জলবিদ্যুতের সক্ষমতা আমাদের আছে, অধিকন্তু নেপাল ও ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানির প্রচেষ্টা চলছে। এ প্রচেষ্টায় ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম সহযোগিতা করতে পারে।
প্রতিমন্ত্রী এ সময় বলেন, নবায়নযোগ্য জ্বালানি, ফসিল ফুয়েলের ক্রমহ্রাস, বিদ্যুৎচালিত যানবাহন, আধুনিক প্রযুক্তি, বৈশ্বিক অনিশ্চয়তা ও বৈশ্বিক উষ্ণতা আগামী দিনের বিদ্যুৎ ও জ্বালানি খাতে অভূতপূর্ব প্রভাব রাখবে। এ প্রভাব মোকাবিলা করার জন্য সংশ্লিষ্ট দেশকে তৈরি করতে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম এবং এ রকম অন্যান্য সংস্থা সমন্বিতভাবে কাজ করা উচিত।

সর্বশেষ..