স্পোর্টস

বিপিএলে কেমন হবে ক্রিকেটারদের পারিশ্রমিক?

ক্রীড়া প্রতিবেদক: আগামী ডিসেম্বরে নতুন আঙ্গিকে মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। সপ্তম এ আসরের নাম বঙ্গবন্ধু বিপিএল। নেই কোনো ফ্র্যাঞ্চাইজি। সব দল চালাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাই ক্রিকেটপ্রেমীদের মধ্যে থেকে গেছে প্রশ্ন, কেমন হবে দেশের ঘরোয়া ক্রিকেটের জমজমাট এ আসরে খেলোয়াড়দের পারিশ্রমিক।
বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এরই মধ্যে জানিয়েছেন, টুর্নামেন্টে অংশ নেওয়া খেলোয়াড়দের পারিশ্রমিক পরিশোধ করার দায়িত্বও থাকবে বিসিবির কাঁধে এবং যথাসময়েই যার যার পাওয়া বুঝিয়ে দেওয়া হবে। তারপরও তো প্রশ্ন থেকেই যায়- খেলোয়াড় বণ্টন হবে কীভাবে? অথবা পারিশ্রমিকের বিষয়েই বা কী ভাবছে বিসিবি? এ ব্যাপারে বোর্ডের অন্যতম পরিচালক খালেদ মাহমুদ সুজন জানিয়েছেন, খেলোয়াড়দের পারিশ্রমিকে কোনো বৈষম্য থাকবে না, ‘এবার যে বিপিএল হবে তাতে খেলোয়াড়দের ক্যাটেগরিভিত্তিক পারিশ্রমিক থাকবে। কারও এক কোটি, কারও ২০ লাখ- এসব ফারাক থাকবে না। দেশি বা বিদেশি বলে কোনো কথা নয়। সবার জন্যই ক্যাটেগরিভিত্তিক পারিশ্রমিক হবে।’
সপ্তম বিপিএলে ক্যাটেগরি কেমন থাকবে তা এখনও জানা জায়নি। তবে ধারণা করা হচ্ছে আগের মতোই এ প্লাস, এ, বি, ও সি- এই চার ক্যাটেগরিতে ভাগ করা হবে খেলোয়াড়দের। সর্বোচ্চ পারিশ্রমিক হবে ৬০ লাখ টাকা এবং সর্বনি¤œ ২০ থেকে ১৫ লাখ টাকা।
নতুন আঙ্গিকে অনুষ্ঠিত হতে যাওয়া বিপিএলে অংশ নেবে ৭টি দল। খেলা হবে তিন ভেন্যুতে। ৬ ডিসেম্বর থেকে শুরু হবে মাঠের লড়াই।

সর্বশেষ..