প্রিন্ট করুন প্রিন্ট করুন

বিপিসির সঙ্গে সিভিও পেট্রোকেমিক্যালের চুক্তি

নিজস্ব প্রতিবেদক: পেট্রোলিয়াম-জাতীয় পণ্য বিক্রির লক্ষ্যে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) সঙ্গে একটি চুক্তি করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের প্রতিষ্ঠান সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারি লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে এ তথ্য জানিয়েছে কোম্পানিটি।

প্রাপ্ত তথ্যমতে, গতকাল ২৭ জুন বিকাল ৪টায় পেট্রোলিয়াম-জাতীয় পণ্য, যেমন হাইড্রো-কার্বন সলভেন্ট বিক্রির জন্য বিপিসির সঙ্গে চুক্তি করেছে সিভিও পেট্রোকেমিক্যাল। চুক্তি অনুযায়ী আগামী তিন বছরের জন্য বিপিসি প্রতিষ্ঠানটি থেকে হাইড্রো-কার্বন সলভেন্ট গ্রহণ করবে। এর আগে প্রতিষ্ঠানটির প্লান্টের সক্ষমতা যাচাই-বাছাই শেষে এ চুক্তি সম্পন্ন করা হয়েছে বলে জানা গেছে।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০২১ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে তাদের ইপিএস হয়েছে দুই টাকা ৪৯ পয়সা (লোকসান)। ৩০ জুন, ২০২১ শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১১ টাকা ৫৫ পয়সা। এছাড়া এই হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৯১ পয়সা।

ডিএসইর সর্বশেষ তথ্যমতে, কোম্পানিটির মোট দুই কোটি ৭৭ লাখ ৬৯ হাজার ৫০০ শেয়ার রয়েছে। মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা বা পরিচালকদের কাছে ৪৫ দশমিক ৩১ শতাংশ, প্রাতিষ্ঠানিক ১৫ দশমিক ৩৬ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীর কাছে শূন্য দশমিক ২৬ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে ৩৯ দশমিক ০৭ শতাংশ শেয়ার রয়েছে। কোম্পানিটি ১৯৯০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘বি’ ক্যাটেগরিতে লেনদেন হচ্ছে। ১৫০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ২৭ কোটি ৭৭ লাখ টাকা। গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর ১ টাকা বেড়ে প্রতিটি সর্বশেষ ১৯০ টাকা ৯০ পয়সায় হাত বদল হয়। এদিন কোম্পানিটির শেয়ারদর সর্বনি¤œ ১৮৯ টাকা ১০ পয়সা থেকে সর্বোচ্চ ২০০ টাকার মধ্যে লেনদেন হয়।