বাণিজ্য সংবাদ

বিবিএফের দ্বিতীয় বাংলাদেশ রিটেইল কংগ্রেস

শেয়ার বিজ ডেস্ক: বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের (বিবিএফ) উদ্যোগে রাজধানীর হোটেল লা মেরিডিয়ান, ঢাকায় গতকাল শনিবার দ্বিতীয় বাংলাদেশ রিটেইল কংগ্রেস অনুষ্ঠিত হয়েছে। দেশের অন্যতম রিটেইল চেইন শপ প্রতিষ্ঠান স্বপ্নের পরিবেশনায় আয়োজিত এ রিটেইল কংগ্রেস বা সম্মেলনে স্থানীয় ৩৫০ জন রিটেইল বিশেষজ্ঞ ও কর্মজীবী অংশগ্রহণ করেন। এ আয়োজনে পৃষ্ঠপোষকতা করেছে মুন্নু সিরামিক ও লোটো বাংলাদেশ। দিনব্যাপী অনুষ্ঠিত এ সম্মেলনে দেশ-বিদেশের রিটেইল খাতে চারজন বিশেষজ্ঞ চারটি মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এছাড়া তিনটি অধিবেশনে প্যানেল আলোচনা এবং একটি ব্রেক আউট সেশনে দেশি বিশেষজ্ঞরা নিজেদের সুচিন্তিত মতামত ব্যক্ত করেন। এছাড়া সম্মেলনে দুটি দেশীয় রিটেইল প্রতিষ্ঠানের কেইস স্টাডি উপস্থাপন করা হয়। দ্বিতীয়বারের মতো আয়োজিত এ সম্মেলনের প্রতিপাদ্য ছিল ‘রিডিফাইনিং রিটেইল ইন বাংলাদেশ’ বা ‘বাংলাদেশের খুচরা বিক্রি খাতের পুনর্মূল্যায়ন’। সম্মেলনে উদ্বোধনী বক্তব্য দেন বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের (বিবিএফ) প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শরিফুল ইসলাম। এছাড়া বক্তব্য রাখেন এসিআই লজিস্টিকস লিমিটেডের নির্বাহী পরিচালক সাব্বির হাসান নাসির, এক্সপ্রেস লেদার প্রডাক্টস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কাজী জামিল ইসলাম এবং মুন্নু গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর রাশিদ মাইমুনুল ইসলাম।

সম্মেলনে মূল প্রবন্ধগুলো উপস্থাপন করেন রিলায়েন্স রিটেইলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং সুপারমার্কেটওয়ালা বইয়ের লেখক দামোদর মল। তার বক্তব্যের বিষয় ছিল ‘অ্যা ওয়াক উইথ সুপারমার্কেটওয়ালা : শপকিপার অর এজেন্ট অব মডার্নিটি?’ একটি প্রবন্ধ উপস্থাপন করেন ফিলিপাইনের ফ্র্যাঞ্চাইজি গুরু ও জিএমবি ম্যানেজমেন্ট সার্ভিসেস গ্লোবাল ইনকরপোরেশনের প্রেসিডেন্ট আরমান্দো ও. বার্তোলোমে। তার প্রবন্ধের বিষয় ছিল, ‘জাম্প স্টার্টিং দি রিটেইল ইন্ডাস্ট্রি’। পিডাব্লিউর টেকনোলজি কনসালটিংয়ের পার্টনার অরিজিৎ চক্রবর্তীর উপস্থাপিত প্রবন্ধের শিরোনাম ছিল ‘বিল্ডিং ব্লকস অব দি ফিউচার হাউ টেকনোলজি ক্যান হেল্প ইন রিটেইল বিজনেস গ্রোথ’। কফি ডে গ্লোবাল লিমিটেডের হেড অব ইন্টারন্যাশনাল বিজনেস শাবরি প্রভাকর উপস্থাপন করেন আরেকটি প্রবন্ধ। তার প্রবন্ধটির বিষয় ছিল, ‘ব্রিউইং অ্যা গ্রেট কাস্টমার এক্সপেরিয়েন্সÑদ্য ক্যাফে কফি ডে ওয়ে’।

তিনটি প্যানেল অধিবেশনে দেশের রিটেইল ইন্ডাস্ট্রির প্রায় ১৮ জন বিশেষজ্ঞ প্যানেল আলোচক হিসেবে অংশ নেন। এসব প্যানেল অধিবেশনে যেসব বিষয়ে জোর দেওয়া হয় সেগুলো এখানে এক এক করে তুলে ধরা হচ্ছে। ‘ফিউচার অব রিটেইল ফর বাংলাদেশ’ বা ‘বাংলাদেশে খুচরা বিক্রি খাতের ভবিষ্যৎ’ শীর্ষক আলোচনা সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) অধ্যাপক ড. সৈয়দ ফারহাত আনোয়ার। এ অধিবেশনে প্যানেল আলোচকদের মধ্যে ছিলেন এক্সপ্রেস লেদার প্রডাক্টস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কাজী জামিল ইসলাম, প্রাইড গ্রুপের পরিচালক অধ্যাপক মোহাম্মদ আবদুল মোমেন; এপিলিয়ন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রিয়াজ উদ্দিন আল-মামুন; এপেক্স ফুটওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ নাসিম মঞ্জুর; ব্র্যাক এন্টারপ্রাইজেসের সিনিয়র ডিরেক্টর তামারা হাসান আবেদ।

 

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..