বিভিন্ন মেয়াদি পরিকল্পনা নেয়া জরুরি

শহরে বায়ু দূষণ মোকাবিলায়

গতকাল বুধবার রাজধানীর গুলশানের-১ এর স্পেকট্রা কনভেনশন সেন্টারে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ কর্তৃক আয়োজিত ‘শহরে বায়ু দূষণ রোধে কমিউনিটির অংশ গ্রহণবিষয়ক গবেষণার ফল প্রকাশ ও সামাজিক উদ্ভাবন মেলার উদ্বোধন’ অনুষ্ঠানে প্রথমবারের মতো ইনোভেশন ফর ডেভেলপমেন্ট (আইঅ্যান্ডডি) বই প্রকাশ করেছে এবং একটি সামাজিক উদ্ভাবন মেলা আয়োজন করে। সেখানে গবেষণা প্রতিবেদনে বলা হয়, কমিনিটির অংশগ্রহণে স্বল্পমেয়াদী, মধ্যমেয়াদী এবং দীর্ঘমেয়াদী পরিকল্পনার মাধ্যমে ভবিষ্যতে দুষণমুক্ত শহর গড়ে তোলা যাবে।

শিশুদের কল্যাণে নিবেদিত আন্তর্জাতিক খ্রিস্টান উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ (ডব্লিউভিবি) যাত্রার ৫০ বছর পূর্তি।

মেলায় স্টলগুলো গর্ভবতী মায়ের জন্য হাতে পরা কোয়েল বালা, কম খরচে দুর্যোগ ঝুঁকি প্রতিরোধী বাড়ির মডেল, বাল্যবিবাহ কমানোর জন্য ধর্মীয় নেতাদের   জড়িত করার জন্য ডিজিটাল প্লাটফর্ম এবং অন্যান্য প্রাসঙ্গিক উদ্যোগের মতো এর ওয়ার্ল্ড ভিশনের বিভিন্ন সামাজিক উদ্ভাবন উদ্যোগগুলো প্রদর্শন করে।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকার কথা থাকলেও অসুস্থতার কারনে আসতে পারেননি। বিশেষ অতিথি এটুআই এর প্রজেক্ট ডিরেক্টর ড. দেওয়ান মোহাম্মাদ হুমায়ুন কবির  ‘উন্নয়নের জন্য উদ্ভাবন’ বই এর মোড়ক উম্মোচন এবং ‘সামাজিক উদ্ভাবন মেলা’ চালু করেন।

ইন্সপিরা কনসালট্যান্সি ফার্মের প্রধান পরামর্শক মুনতাসির তাহমিদ শহুরে বায়ু দূষণ মোকাবিলায় সম্প্রদায়ভিত্তিক পদ্ধতির গবেষণার ফলা ভাগ করেছেন। তিনি শহুরে বায়ু দূষণ মোকাবেলায় স্বল্পমেয়াদী, মধ্যমেয়াদী এবং দীর্ঘমেয়াদী সুপারিশের উপর জোর দেন। বিজ্ঞপ্তি

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯২  জন  

সর্বশেষ..