খবর

বিমলাইন ফর স্কুল প্রতিযোগিতায় ত্রয়োদশ অবস্থানে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: বিশ্বব্যাপী স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের জন্য সুইজারল্যান্ডের জেনেভাভিত্তিক ইউরোপীয় পারমাণবিক গবেষণা সংস্থা (CERN) আয়োজিত ‘বিমলাইন ফর স্কুল-২০২১ (BEAMLINE FOR SCHOOLS-BL4S) প্রতিযোগিতায় বিশ্বের সকল দেশের মধ্যে বাংলাদেশ ত্রয়োদশ স্থান অর্জন করেছে।

র‌্যাংকিং-এ বাংলাদেশ টিমের পরে রয়েছে পর্তুগাল, নেদারল্যান্ড, ক্রোয়েশিয়া, কানাডা, যুক্তরাজ্য, তুরস্ক, চীন, হংকং, কম্বোডিয়া, মরক্কো, মার্কিন যুক্তরাষ্ট্র, চেক প্রজাতন্ত্র, ইতালি, অস্ট্রিয়ার টিম। আর উপরের দিকে রয়েছে চিলি, সুইজারল্যান্ড, আর্জেন্টিনা, জাপান, মেক্সিকো, ইতালি, কানাডা, নেপাল, জার্মানি, তুরস্ক, পোল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্রের একটি করে টিম।

বিশ্বব্যাপী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য অনুষ্ঠিত ‘বিমলাইন ফর স্কুল-২০২১ প্রতিযোগিতায় এ বছর ২৬ টি টিম বিজয়ী হয়েছে। বিজয়ী প্রত্যেককে ইউরোপীয় পারমাণবিক গবেষণা সংস্থা (CERN) বিশেষ পুরস্কার এবং একটি করে Kit প্রদান করবে যাতে করে বিজয়ীরা নিজে নিজে Particle Detector তৈরি করতে পারে (a kit to build a do-it-yourself particle detector)।

এ সম্মানজনক প্রতিযোগিতায় দশ সদস্যের বাংলাদেশ টিমের নাম ছিল RCTR CAERULEUM। এ টিমের সদস্যরা হলো- রাজিন শারাফি, ইশমাম সোহরাওয়ার্দী, সাদমান মুনতাসির, তালহা ইবনে আনোয়ার, সাহাফ কবির, শরীফ বিন হক, জুনায়েদ ইকবাল শাহেদ, নাহরিন ইসলাম নীতি, নুসরাত জাহান নিদ্রিতা ও দীপঞ্জন রায়। গবেষণার বিষয় ছিল-“Reverse Cherenkov Transition Radiation: Characteristics of The Reversed Emission”. গবেষণা মেন্টর ছিলেন সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের প্রভাষক নিয়াজ ইসলাম পাভেল। বিজ্ঞপ্তি

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..