দিনের খবর প্রচ্ছদ শেষ পাতা

বিমানের বহরে যুক্ত হচ্ছে পাঁচ উড়োজাহাজ

নিজস্ব প্রতিবেদক : বড় হচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহর। আগামী জানুয়ারির মধ্যেই বিমানের বহরে আরও পাঁচটি উড়োজাহাজ যোগ হচ্ছে। সেইসঙ্গে বাড়বে বিমানের রুটও। বাংলাদেশ থেকে কানাডা ও যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি ফ্লাইট চালু করতে যাচ্ছে বিমান। 

জানা গেছে, ড্যাশ ৮ কিউ ৪০০ এনজি মডেলের এ পাঁচটি উড়োজাহাজ বিমানের বহরে যোগ হওয়ার কথা ছিল গত মার্চ, মে ও জুনে। কিন্তু করোনাভাইরাসের কারণে সময়মতো উড়োজাহাজগুলো সরবরাহ করতে পারেনি নির্মাতা প্রতিষ্ঠান কানাডার বম্বার্ডিয়ার ইনকরপোরেশন। বর্তমানে বিমানের বহরে ১৮টি উড়োজাহাজ রয়েছে।

বিমান সূত্র জানিয়েছে, আগামী নভেম্বরেই বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে নতুন তিনটি ড্যাশ-৮ কিউ ৪০০ এনজি মডেলের উড়োজাহাজ যুক্ত হবে। বাকি দুটি যুক্ত হবে ২০২১ সালের জানুয়ারি মাসে। পুনর্র্নির্ধারিত সময়ের মধ্যে বম্বার্ডিয়ার উড়োজাহাজ সরবরাহ করবে বলে আশা করছে বিমান। 

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের জন্য তিনটি বিমান কিনতে বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে রাষ্ট্রীয় পর্যায়ে (জিটুজি) সরাসরি ক্রয় চুক্তি হয়। এজন্য ঋণ সহায়তা দিয়েছে কানাডা সরকারের প্রতিষ্ঠান ‘এক্সপোর্ট ডেভেলপমেন্ট কানাডা’ (ইডিসি)।

২০১৮ সালের ১ আগস্ট বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে এ ক্রয় চুক্তিতে স্বাক্ষর করেন বিমানের তৎকালীন ব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দিক আহমেদ ও কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশনের (সিসিসি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান কার্ল মারকোট। 

বিমান বলছে, নতুন ড্যাশ ৮ কিউ ৪০০ মডেলের উড়োজাহাজ যোগ হলে অভ্যন্তরীণের পাশাপাশি স্বল্প দূরত্বের গন্তব্যে ফ্লাইট বাড়াবে বিমান। তখন বোয়িং ও ড্রিমলাইনার দিয়ে দীর্ঘ দূরত্বের রুটেও ফ্লাইট বাড়ানো হবে। চলতি বছরের মধ্যেই কানাডায় সরাসরি ফ্লাইট চালু করা হবে। কানাডা হয়ে নিউ ইয়র্কেও যাত্রী পৌঁছে দেবে বিমান। 

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মোকাব্বির হোসেন বলেন, আশা করি, নির্ধারিত সময়ের মধ্যেই উড়োজাহাজগুলো বহরে যুক্ত হবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ ➧

সর্বশেষ..