প্রিন্ট করুন প্রিন্ট করুন

বিশ্বকাপে গ্রুপ পর্বের খেলায় ২৪ লাখ দর্শক

শেয়ার বিজ ডেস্ক: কাতার বিশ্বকাপ ফুটবল-২০২২ বেশ কয়েকটি চমকের জন্ম দিয়েছে। এবার স্টেডিয়ামে বসে গ্রুপ পর্বের খেলা উপভোগ করেছেন ২৪ লাখের বেশি দর্শক। খবর: অ্যারাবিয়ান বিজনেস।

প্রথম মুসলিম দেশ হিসেবে বিশ্বকাপ ফুটবলের আয়োজন করে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা জানিয়েছে, এ আসরে এবার গ্রুপ পর্বের খেলা স্টেডিয়ামে বসে উপভোগ করেছেন ২৪ লাখ ৫০ হাজারের বেশি দর্শক। বিশ্বকাপের গ্রুপ পর্বে অনুষ্ঠিত হয়েছে ৪৮টি ম্যাচ।

গত শনিবার ফিফার তরফে জানানো হয়েছে, ২০১৮ সালে রাশিয়ায় আয়োজিত গ্রুপ পর্বের খেলা উপভোগ করা দর্শক সংখ্যার চেয়ে এবারের দর্শক অনেক বেশি। সবচেয়ে বেশি দর্শকের উপস্থিতি ঘটেছে দোহার লুসাইল স্টেডিয়ামে। আর্জেন্টিনা ও মেক্সিকোর ম্যাচ অনুষ্ঠিত হওয়ার সময় দর্শক উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। সেদিন লুসাইল মাঠে দর্শক সংখ্যা ছিল ৮৮ হাজার ৯৯৬ জন। ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে এ লুসাইল স্টেডিয়ামে।

টেলিভিশন দর্শকের পরিপ্রেক্ষিতে, ৩৬ লাখ মানুষ জাপান বনাম কোস্টারিকার ম্যাচটি উপভোগ করেছে। অপরদিকে যুক্তরাষ্ট্র-ইংল্যান্ড মার্কিন টেলিভিশন ইতিহাসে পুরুষদের ফুটবল খেলা সবচেয়ে বেশি দর্শক উপভোগ করেছেন।

দোহায় ফিফা ফ্যান ফেস্টিভালে ১০ লাখের বেশি দর্শক ছিলেন। ফ্যান ফেস্টিভাল এমন একটি স্পট যেখানে ভক্তরা টুর্নামেন্ট চলাকালীন লাইভ খেলা উপভোগ করতে পারেন। ২০০৬ সালে জার্মানিতে বিশ্বকাপের সময় এটি প্রথম চালু করা হয়েছিল।

এখন পর্যন্ত খেলার দর্শক সংখ্যা ৭৭ হাজার নিয়ে শীর্ষে রয়েছে সৌদি আরব এবং ৫৬ হাজার ৮৯৩ জন দর্শক সংখ্যা নিয়ে দ্বিতীয় অবস্থানে ভারত। প্রসঙ্গত এখন পর্যন্ত বিশ্বকাপের কোনো আসরে অংশ নেয়নি ভারত।

গত ২০ নভেম্বর ফুটবল বিশ্বকাপ শুরু হওয়ার আগে স্বাগতিক কাতারের ১০ লাখ দর্শকের প্রত্যাশা ছিল। ফিফার মতে, এ প্রথম দুটি আফ্রিকান দল সেনেগাল ও মরক্কো নকআউট পর্বে উঠেছে।