দিনের খবর প্রচ্ছদ বিশ্ব সংবাদ শেষ পাতা

বিশ্বজুড়ে একদিনেই দেড় লাখেরও বেশি রোগী শনাক্ত

করোনাভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বব্যাপী প্রতিদিন নভেল করোনাভাইরাস এ নতুন শনাক্তের সংখ্যা যেভাবে বেড়েই চলেছে, তাতে করোনাভাইরাস মহামারী আরও দীর্ঘস্থায়ী হতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিশ্বস্বাস্থ্য সংস্থা জানায়, গতকাল বিশ্বজুড়ে ২৪ ঘণ্টায় ১ লাখ ৬০ হাজার রেকর্ড সংখ্যক নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে।

একই সাথে বিশ্বজুড়ে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে ক্রমবর্ধমান সংক্রমণ সম্পর্কে বিশেষ উদ্বেগ প্রকাশ করেছেন ডব্লিউএইচও’র মহাপরিচালক টেড্রোস অ্যাধানম গ্যাব্রিয়েসুস।

এখন পর্যন্ত সারাবিশ্বে ৫০ লাখ ৮৫ হাজারের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত এবং প্রায় তিন লাখ মানুষ মারা যাওয়ায় এমন সর্তকতা জানিয়েছে সংস্থাটি।

বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে, সংক্রমণের প্রকৃত সংখ্যা অনেক বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে, অনেক দেশেই টেস্টের হার কমিয়ে তথ্য উপাত্ত দেওয়া হচ্ছে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, করোনা ডিজিজ বা কোভিড-১৯ এ বিশ্বব্যাপী ৩ লাখ ২৯ হাজার ৭৩১ জনের মৃত্যু হয়েছে।

এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে প্রায় ১৬ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। আর এরই মধ্যে ১৯ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপরে রেগে ৩০ দিনের আল্টিমেটাম দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

করোনাভাইরাস এর উন্নতি বিষয়ে কোনো ভালো খবর না দিলে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় স্থায়ীভাবে অনুদান বন্ধ করার হুমকি দিয়ে সংস্থাটির প্রধানকে প্রেসিডেন্ট।

অন্যদিকে বৈশ্বিক মহামরী কোভিড-১৯ করোনাভাইরাসে জর্জরিত যুক্তরাষ্ট্র শীর্ষস্থানে থাকলেও ট্রাম্প এই পরিসংখ্যান নিয়ে গর্ব করে যুক্তি দিয়ে বলেছেন, বিশ্বে সর্বাধিক কোভিড-১৯ শনাক্ত নিরূপণ করার বিষয়টি যুক্তরাষ্ট্রের জন্য সম্মানের। এটি একটি ‘ব্যাজ অব অনার’।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..