বিশ্ব সংবাদ

বিশ্বজুড়ে এক দিনে রেকর্ড করোনা রোগী শনাক্ত

শেয়ার বিজ ডেস্ক : বিশ্বজুড়ে এক দিনে রেকর্ড দুই লাখ ৩০ হাজার ৩৭০ জন কভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে। গত রোববার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় সংস্থাটি। এ নিয়ে বিশ্বে ১ কোটি ২৯ লাখ মানুষ কভিড-১৯-এ আক্রান্ত হলেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৬৯ হাজার মানুষের। সর্বশেষ ২৪ ঘণ্টায় পাওয়া তথ্যে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত ও দক্ষিণ আফ্রিকায়। খবর: বিবিসি।

এর আগে ১০ জুলাই এক দিনে দুই লাখ ২৮ হাজার ১০২ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ার খবর জানিয়েছিল ডব্লিউএইচও। এতদিন সেটাই ছিল বিশ্বে এক দিনে শনাক্ত রোগীর সর্বোচ্চ সংখ্যা। সর্বশেষ ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে আমেরিকা (উত্তর ও দক্ষিণ আমেরিকা) অঞ্চলে। এখানে ১ লাখ ৪২ হাজার ৯৯২টি নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে। এছাড়া দক্ষিণ-পূর্ব এশিয়ায় ৩৩ হাজার ১৭৩, ইউরোপে ১৮ হাজার ৮০৪, আফ্রিকায় ১৭ হাজার ৮৮৪, পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে ১৫ হাজার ৩৬১ ও পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ২ হাজার ১৫৬টি সংক্রমণ শনাক্ত হয়েছে।

নতুন করে ৫ হাজার ২৮৫ জন মানুষের মৃত্যু হয়েছে, যার বেশিরভাগই আমেরিকা অঞ্চলে। উত্তর আমেরিকার দেশ মেক্সিকোয় মোট মৃত্যুর সংখ্যা ৩৫ হাজার ছাড়িয়ে গেছে। মৃত্যুতে তারা টপকে গেল ইউরোপের দেশ ইতালিকে। রোববার মেক্সিকোতে নতুন করে ২৭৬ জনের প্রাণ গেছে, আর নতুন করে সংক্রমিত হয়েছেন ৪ হাজার ৪৮২ জন। দেশটিতে সর্বমোট সংক্রমণ ৩ লাখ।

মৃত্যুতে বিশ্বে সবার ওপরে যুক্তরাষ্ট্র, যারা সংক্রমণের শীর্ষে। মৃত্যুতে এরপরই ব্রাজিল ও যুক্তরাজ্য।

যুক্তরাষ্ট্রে উন্নতির কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। রোববার শুধু ফ্লোরিডাতেই ১৫ হাজার ২৯৯ জনের দেহে ভাইরাস শনাক্ত হয়েছে, যা যুক্তরাষ্ট্রের মোট সংক্রমণের প্রায় এক চতুর্থাংশ। এদিন ক্যালিফোর্নিয়ার এক দিনে সংক্রমণের রেকর্ড ভেঙে দিয়েছে ফ্লোরিডা। রাজ্যটিতে এদিন মৃত্যু হয়েছে ৪৫ জনের।

যুক্তরাষ্ট্রে সর্বশেষ টানা পাঁচদিন দৈনিক ৬০ হাজারেরও বেশি করে সংক্রমিত হয়েছেন। ফ্লোরিডা ছাড়াও অ্যারিজোনা, ক্যালিফোর্নিয়া ও টেক্সাসে সংক্রমণ বাড়ছেই। মহামারি শুরুর পর এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে মোট সংক্রমণ ৩৩ লাখ, মৃত্যু হয়েছে ১ লাখ ৩৫ হাজার মানুষের।

ব্রাজিলে ১৮ লাখ ৬৪ হাজার, ভারতে ৮ লাখ ৭৮ হাজার, রাশিয়ায় ৭ লাখ ২৬ হাজার মানুষ কভিডে সংক্রমিত হয়েছেন।

কভিড-১৯-এ দৈনিক মৃত্যুর সংখ্যা গত বেশ কিছুদিন ধরে পাঁচ হাজারের কাছাকাছি থাকছে। বিশ্বজুড়ে করোনাভাইরাস লকডাউন শিথিল হওয়ার পর থেকে নতুন রোগীর সংখ্যা উদ্বেগজনক হারে বাড়তে শুরু করেছে বলে মত বিশেষজ্ঞদের।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..