প্রিন্ট করুন প্রিন্ট করুন

বিশ্বজুড়ে সংক্রমণ ৩৫ কোটি দৈনিক মৃত্যু কমেছে

শেয়ার বিজ ডেস্ক:কভিড-১৯ মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা কমেছে। একই সঙ্গে আগের দিনের তুলনায় কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় (শনিবার সকাল থেকে রোববার সকাল পর্যন্ত) সারা বিশ্বে কভিডে আক্রান্ত হয়ে মারা গেছেন ছয় হাজারের বেশি মানুষ। একই সময় নতুন করে আক্রান্ত হয়েছেন প্রায় ২৮ লাখ মানুষ।

তাদের নিয়ে বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৩৫ কোটিতে। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৫৬ লাখ ৯ হাজার।

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে ফ্রান্সে। দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। প্রাণহানির তালিকায় এরপর রয়েছে রাশিয়া, যুক্তরাজ্য, ইতালি, মেক্সিকো, ব্রাজিল ও পোল্যান্ড।

গতকাল পরিসংখ্যান-বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের বরাত দিয়ে এনডিটিভি জানায়, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ছয় হাজার ৩৫৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে আড়াই হাজার। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৬ লাখ ৯ হাজার ৬৮৪ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ২৭ লাখ ৯৫ হাজার ৮৯৩ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে সাড়ে সাত লাখের বেশি। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪ কোটি ৯৭ লাখ সাত হাজার ৫৬১ জনে। দৈনিক প্রাণহানির তালিকায় এখনও শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তিন লাখ ১২ হাজার ৩১৪ জন এবং মারা গেছেন ৮৪১ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত সাত কোটি ১৭ লাখ ২৮ হাজার ৫৫৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং আট লাখ ৮৮ হাজার ৬২৩ জন মারা গেছেন।

দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৮১ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৫৭ হাজার ২১২ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ১০ লাখ ৪৪ হাজার ৯৮৬ জন এবং মৃত্যু হয়েছে তিন লাখ ২৫ হাজার ৪৩৩ জনের।

গত এক দিনে যুক্তরাজ্যে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৬ হাজার ৮০৭ জন এবং মারা গেছেন ২৯৭ জন। মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত এক কোটি ৫৭ লাখ ৮৪ হাজার ৪৮৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং এক লাখ ৫৩ হাজার ৭৮৭ জন মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় ইতালিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এক লাখ ৭১ হাজার ২৬৩ জন এবং মারা গেছেন ২৮৯ জন। একই সময় কলম্বিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৮ হাজার ২৭ জন এবং মারা গেছেন ১৯৯ জন।

এছাড়া জার্মানিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এক লাখ পাঁচ হাজার ৯০৩ জন এবং মারা গেছেন ১০৪ জন। করোনা মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ৮৬ লাখ ৪১ হাজার ৮৬৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং এক লাখ ১৭ হাজার ৩২৩ জন মারা গেছেন। একই সময়ের মধ্যে ইউক্রেনে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৪৭৩ জন এবং মারা গেছেন ১৩৬ জন।

করোনায় আক্রান্ত রোগীর তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন তিন কোটি ৯২ লাখ ১২ হাজার জন এবং মারা গেছেন চার লাখ ৮৯ হাজার ৪২২ জন।