বিশ্ব সংবাদ

বিশ্বজুড়ে সরাসরি বৈদেশিক বিনিয়োগ কমেছে ৪২ শতাংশ

শেয়ার বিজ ডেস্ক: কভিড-১৯ মহামারিতে অর্থনৈতিক মন্দায় ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে বিশ্বজুড়ে সরাসরি বৈদেশিক বিনিয়োগ (এফডিআই) ৪২ শতাংশ কমেছে। গতকাল জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়নবিষয়ক সংস্থা (আঙ্কটাড) প্রকাশিত গ্লোবাল ইনভেস্টমেন্ট ট্রেন্ডস মনিটরের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালে বিশ্বব্যাপী এফডিআই হয়েছে ৮৫৯ বিলিয়ন ডলার। ২০১৯ সালে এটি ছিল এক দশমিক পাঁচ ট্রিলিয়ন ডলার। অর্থাৎ আগের বছরের তুলনায় এফডিআই কমেছে ৪২ শতাংশ। ২০০৯ সালের আর্থিক মন্দার সময়ের চেয়েও এবার ৩০ শতাংশ কম এফডিআই হয়েছে। অন্যদিকে ১৯৯০ সালের অবস্থায় ফিরে গেছে বৈশ্বিক এফডিআই।

সবচেয়ে বেশি এফডিআই কমেছে উন্নত দেশগুলোয়। ২০২০ সালে এসব দেশে এফডিআই হয়েছে ২২৯ বিলিয়ন ডলার, গত বছরের ৭৩০ বিলিয়ন ডলারের তুলনায় যা ৬৯ শতাংশ কম। এর মধ্যে ইউরোপের বিনিয়োগ প্রবৃদ্ধি ছিল নেতিবাচক ধারায়। ২০২০ সালে ইউরোপীয় ইউনিয়নের ২৭ দেশের এফডিআই হয়েছে ১১০ বিলিয়ন ডলার, আগের বছরের ৩৭৩ বিলিয়ন ডলারের তুলনায় যা ৭১ শতাংশ কম। উত্তর আমেরিকায় ২০২০ সালে ১৬৬ বিলিয়ন ডলারের এফডিআই হয়েছে, ২০১৯ সালে এ অঞ্চলে যা ছিল ৩০৯ বিলিয়ন ডলার। অর্থাৎ এ মহাদেশে এফডিআই কমল ৪৬ শতাংশ। যুক্তরাষ্ট্রে এফডিআই হয়েছে ১৩৪ বিলিয়ন ডলার। এটি আগের বছরের একই সময়ের তুলনায় ৪৯ শতাংম কম।

উন্নয়নশীল অর্থনীতির দেশগুলোয় ২০২০ সালে এফডিআই হয়েছে ৬১৬ বিলিয়ন ডলার, আগের বছরের ৭০২ বিলিয়ন ডলারের তুলনায় যা ১২ শতাংশ কম। বৈশ্বিক এফডিআইয়ের ৭২ শতাংশই হয়েছে এসব দেশে। সবচেয়ে বেশি এফডিআই হয়েছে চীনে, যা আগের বছরের তুলনায় চার শতাংশ বেশি। দেশটিতে গত বছর এফডিআই হয়েছে ১৬৩ বিলিয়ন ডলার। এর মধ্যে এশিয়ার উন্নয়নশীল দেশগুলোয় বিনিয়োগ হয়েছে ৪৭৬ বিলিয়ন ডলার, যা ২০১৯ সালের তুলনায় চার শতাংশ কম। পূর্ব এশিয়ায় এফডিআই আগের বছরের তুলনায় ১২ শতাংশ বেড়ে হয়েছে ২৮৩ বিলিয়ন ডলার। দক্ষিণ পুর্ব-এশিয়ায় এফডিআই হয়েছে ১০৭ বিলিয়ন ডলার, আগের বছরের একই সময়ের তুলনায় যা ৩১ শতাংশ কম। তবে দক্ষিণ এশিয়ায় ১০ শতাংশ বেড়ে ২০২০ সালে এফডিআই হয়েছে ৬৫ বিলিয়ন ডলার। অন্যদিকে পশ্চিম এশিয়ায় এফডিআই হয়েছে মাত্র ২১ বিলিয়ন ডলারের, যা আগের বছরের একই সময়ের তুলনায় ২৪ শতাংশ কম।

এছাড়া আফ্রিকায় ২০২০ সালে এফডিআই হয়েছে ৩৮ বিলিয়ন ডলারের, ২০১৯ সালে যা ছিল ৪৬ বিলিয়ন ডলার। শতাংশের হিসেবে এটি কমেছে ১৮ শতাংশ। লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলে এফডিআই হয়েছে ১০১ বিলিয়ন ডলার, আগের বছরের ১৬০ বিলিয়ন ডলারের তুলনায় যা ৩৭ শতাংশ কম। 

আঙ্কটাডের পরিচালক (ইনভেস্টমেন্ট অ্যান্ড এন্টারপ্রাইজ) জেমস ঝান বলেন, ‘এফডিআই কমে যাওয়ার পরিমাণ আমাদের প্রত্যাশার বাইরে চলে গেছে, বিশেষ করে উন্নত অর্থনীতির দেশগুলোর ক্ষেত্রে। উন্নয়নশীল অর্থনীতির দেশগুলো তুলনামূলক ভালোভাবেই মোকাবিলা করতে পেরেছে। তবে শেষ পর্যন্ত তা কোন দিকে যায়, সেটি এখনও অনিশ্চিত।

এদিকে ২০২১ সালেও বৈশ্বিক এফডিআই দুর্বল অবস্থায় থাকবে বলে প্রতিবেদনে পূর্বাভাস দেয়া হয়েছে। সংস্থাটি বলছে, এ বছর ২০২০ সালের তুলনায় আরও পাঁচ থেকে ১০ শতাংশ এফডিআই কমতে পারে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..