বিশ্ব বাণিজ্য

বিশ্ববাজারে কমেছে জ্বালানি তেলের দাম

শেয়ার বিজ ডেস্ক: জ্বালানি তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন (ওপেক) ও রাশিয়ায় চলতি বছরের আগস্টে উত্তোলন বৃদ্ধি এবং যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্যযুদ্ধের প্রভাবে বিশ্ববাজারে তেলের দাম কমেছে। গত মঙ্গলবার পণ্যটির দাম দুই শতাংশ কমে যায়। খবর: রয়টার্স।
সর্বশেষ লেনদেনে মঙ্গলবার লন্ডনের বাজারে প্রতি ব্যারেল বিক্রি হয় ৫৭ ডলার ৭০ সেন্টে, আগের দিনের তুলনায় যা ৯৬ সেন্ট কম। এছাড়া যুক্তরাষ্ট্রের ফিউচার মার্কেটে এদিন প্রতি ব্যারেল জ্বালানি তেলের দাম পৌঁছায় ছয় হাজার ৫৩ ডলার ৮৪ সেন্টে। আগের দিনের তুলনায় এ দাম এক ডলার ২৬ সেন্টে কম। অর্থাৎ উভয় বাজারেই দুই শতাংশের বেশি দাম কমেছে পণ্যটির।
আগস্টে ওপেকের উৎপাদন চলতি বছরের মধ্যে প্রথমবারের মতো বেড়েছে। ইরাক ও নাইজেরিয়ায় সরবরাহ বৃদ্ধি এক্ষেত্রে বড় ভূমিকা রেখেছে। এছাড়া নন-ওপেক দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি তেল উৎপাদক রাশিয়ায় গত মাসে উত্তোলন বেড়ে প্রতিদিন দাঁড়িয়েছে ১১ দশমিক ২৯ মিলিয়ন ব্যারেলে। এর প্রভাবে বিশ্ববাজারে পণ্যটির দামে প্রভাব পড়েছে।
এছাড়া নতুন দফায় পাল্টাপাল্টি শুল্কারোপ কার্যকরের পর যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্যযুদ্ধ আরও তীব্র হয়েছে। পণ্য আমদানিতে একের পর এক শুল্কারোপ করায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিশ্ববাণিজ্য সংস্থায় মামলা করেছে চীন। যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে এক বছরেরও আগে বাণিজ্যযুদ্ধ শুরু হওয়ার পর এ প্রথম মার্কিন তেলের ওপর শুল্কারোপ করেছে চীন। এছাড়া দুপক্ষই চলতি বছরের শেষের দিকে পরস্পরের পণ্যের ওপর আরও বাড়তি শুল্কারোপ করার পরিকল্পনা ঘোষণা করেছে।
সাম্প্রতিক সময়ে দু’দেশের কর্মকর্তারা ভোগ্যপণ্যে শুল্কারোপ এড়াতে আলোচনা চালিয়ে যাচ্ছিলেন। কিন্তু ১ সেপ্টেম্বর থেকে কার্যকর নতুন শুল্কে চীন থেকে আমদানি করা ভোগ্যপণ্যের দুই-তৃতীয়াংশই শুল্কের আওতায় এলো।

সর্বশেষ..