প্রিন্ট করুন প্রিন্ট করুন

বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তির সম্ভাব্য তারিখ নির্ধারণ  

নিজস্ব প্রতিবেদক: দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়-গুলোয় ২০১৭-১৮ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার সম্ভাব্য আলাদা আলাদা তারিখ নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয়গুলোর ভিসিদের সংগঠন ‘বিশ্ববিদ্যালয় পরিষদ’। শনিবার রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটির ২৫২তম সভায় এ তারিখ নির্ধারণ হয়। শেকৃবির জনসংযোগ কর্মকর্তা মো. বশিরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ঢাকা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ এখনও চূড়ান্ত হয়নি। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার যে তারিখ নির্ধারণ করা হয়েছে, এর বাইরে অন্যান্য দিন ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নেওয়ার তারিখ জানাবে। যেমন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা যদি সকালে হয় ওইদিন বিকালে হবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা বিকালে হলে একই দিন সকালে জগন্নাথের পরীক্ষা নেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ: আগামী ১৪ অক্টোবর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ২১ অক্টোবর চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ১৭ নভেম্বর রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ২০ অক্টোবর খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ২৬ নভেম্বর বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ১ ডিসেম্বর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ৪ নভেম্বর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ৮ নভেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ১৭ নভেম্বর সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, ২ ডিসেম্বর। চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ৫ থেকে ৮ নভেম্বর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ১৮ নভেম্বর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ৯ ও ১০ নভেম্বর যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ২৭ অক্টোবর পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ২০ ও ২১ ডিসেম্বর পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ৩ ও ৪ নভেম্বর নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ২০১৮ সালের মার্চের চতুর্থ সপ্তাহ রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ৮ থেকে ১৮ অক্টোবর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ২২ থেকে ২৬ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়, ২২ থেকে ৩০ অক্টোবর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ২৫ থেকে ২৯ নভেম্বর কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়, ২৪ ও ২৫ নভেম্বর বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, ১৭ ও ১৮ নভেম্বর কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ১৯ থেকে ২৩ নভেম্বর জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ২৪ ও ২৫ নভেম্বর বরিশাল বিশ্ববিদ্যালয়, ২৬ থেকে ৩০ নভেম্বর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ১১ নভেম্বর খুলনা বিশ্ববিদ্যালয়, ২৪ আগস্ট থেকে আবদেন শুরু হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা, ৮ ডিসেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালর এবং ৫ নভেম্বর বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে।

সভায় পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক মো. হারুনর রশিদের সভাপতিত্বে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক হারুন অর রশীদ, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক কামাল উদ্দিন আহাম্মদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক কামরুল হাসান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক মীজানুর রহমান প্রমুখ সভায় উপস্থিত ছিলেন।