স্পোর্টস

বিশ্বরেকর্ডের পর র‌্যাংকিংয়েও সুখবর মালিঙ্গার

 

ক্রীড়া ডেস্ক: পরপর চার বলে চার উইকেট, ক্রিকেটের পরিভাষায় যাকে ‘ডাবল হ্যাটট্রিক’ বলা হয়। নিউজিল্যান্ডের বিপক্ষে গত পরশু টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে তেমন কীর্তিই গড়েন লাসিথ মালিঙ্গা। তাতে রেকর্ড বুকেও নাম লেখান এ পেসার। সেই রেশ থাকতে থাকতেই এ ডানহাতি পেয়েছেন র‌্যাংকিংয়ে সুখবর।
টি-টোয়েন্টিকে বোলারদের র‌্যাংকিংয়ে মালিঙ্গা এগিয়েছেন ২০ ধাপ। এ তালিকার তার অবস্থান এখন ২১। গতকাল আইসিসি থেকে এমন সুখবর পেলেন মালিঙ্গা।
এর আগে ওয়ানডেতেও চার বলে চার উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছিলেন মালিঙ্গা। গত পরশু টি-টোয়েন্টিতে আরেকবার সেই নজির রাখলেন তিনি। আর তাতে বনে গেলেন দুই ফরম্যাটে এমন রেকর্ড করা প্রথম বোলার হিসেবে।
পাল্লেকেলেতে মালিঙ্গা গত পরশু নিউজিল্যান্ড ইনিংসের তৃতীয় ওভারের তৃতীয় বলে কলিন মানরোকে বোল্ড করে ফিরিয়ে দেন। পরের বল রাদারফোর্ডের প্যাডে লাগলে এলবিডব্ল–র আবেদন করেন মালিঙ্গা। তাতে আম্পায়ার সাড়া না দিলে এ ডানহাতি নেন রিভিউ। তাতে সফল হন তিনি। এর পরের বলে ইয়র্কার দিয়ে কলিন ডি গ্র্যান্ডহোমকে বোল্ড করে হ্যাটট্রিকের আনন্দে মাতেন মালিঙ্গা। যা না ফুরাতেই এ ওভারের শেষ বলে লঙ্কান এ পেস সেনসেশন রস টেইলরকে এলবিডব্ল–র ফাঁদে ফেলে করেন ফোরটিক। যে ম্যাচে মাত্র ১২৫ রান করেও লঙ্কানরা জেতে ৩৬ রানে। মানে কিউইরা গুটিয়ে যায় ৮৮ রানে।
টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে আগের মতোই বোলারদের শীর্ষে রয়েছেন আফগানিস্তানের রশিদ খান। দুইয়ে পাক স্পিনার ইমাদ ওয়াশিম। এদিকে এ তালিকার তিনে অবস্থান করছেন ইংলিশ স্পিনার আদিল রশিদ।
এদিকে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে আগের মতোই রয়েছেন পাকিস্তানের বাবর আজম। কলিন মানরোকে সরিয়ে এ তালিকার দুইয়ে উঠেছেন অস্ট্রেলিয়ার ম্যাক্সওয়েল।

 

সর্বশেষ..