বিশ্বের কাছে ৫০ বছরের অর্জনতুলে ধরবে বাংলাদেশ

দুবাই ২০২০ এক্সপোতে অংশগ্রহণ

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দুবাই ২০২০ এক্সপোতে বিশ্ববাসীর কাছে বাংলাদেশের ৫০ বছরের অর্জন তুলে ধরা হবে। ছয় মাসব্যাপী এ ওয়ার্ল্ড এক্সপোতে বাংলাদেশের বিভিন্ন খাতের অর্জন, পণ্য, ধারণা উদ্ভাবন, জাতীয় ব্র্যান্ড, পর্যটন ও ইতিহাস এবং ব্যবসায়িক পরিবেশের বিষয় প্রচারের মাধ্যমে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার চেষ্টা করা হবে। অলিম্পিক গেমস ও ফিফা ওয়ার্ল্ড কাপের পর তৃতীয় বৈশ্বিক ইভেন্ট হিসেবে ওয়ার্ল্ড এক্সপো থেকে মূলত বিভিন্ন দেশের অর্থনৈতিক উন্নয়নের অগ্রগতি, বাণিজ্য সম্ভাবনা ও সংস্কৃতি বিশ্ববাসীর সামনে উপস্থাপন করার সুযোগ হবে।

বাণিজ্যমন্ত্রী গতকাল সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত ‘দুবাই ২০২০ এক্সপো’-এ অংশগ্রহণ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, এক্সপো কর্তৃপক্ষ বাংলাদেশ ও বিশ্ব সম্প্রদায়ের জন্য দেশের ইমেজ বৃদ্ধিতে আগামী ৩ ডিসেম্বর ইন্টারন্যাশনাল ডে অব পারসনস উইথ ডিজএবিলিটিস, ১৬ ডিসেম্বর কান্ট্রি ডে, ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস, ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর অনুষ্ঠান এবং ২৬ মার্চ বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন উপলক্ষে বিশেষ আয়োজন থাকবে। দুবাই ২০২০ এক্সপো আয়োজনের মূল থিম কানেকটিং মাইন্ডস, ক্রিয়েটিং দি ফিউচার এবং সাব থিম তিনটি অপরচুনিটি, মোবাইলিটি এবং সাসটেইনেবিলিটি।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ প্যাভিলিয়নের এক্সিবিশন টাইটেল নির্ধারণ করা হয়েছে ‘ইনডমিটেবল বাংলাদেশ: টুয়ার্ডস সাসটেইনেবল ডেভেলপমেন্ট। বাংলাদেশের দ্বিতলবিশিষ্ট প্যাভিলিয়নের নিচতলায় প্রদর্শনীর জন্য এবং দ্বিতীয় তলায় দাপ্তরিক, সেমিনার ও বিজনেস টু বিজনেস সভার কাজে ব্যবহার করা হবে। এ এক্সপোর মাধ্যমে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন, অগ্রগতি, সাফল্য এবং বাণিজ্য সম্ভাবনা যথাযথভাবে তুলে ধরা হবে। এ জন্য বাংলাদেশের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয় সমন্বয় সাধন করবে। এজন্য প্রযোজ্য পণ্য, অডিও-ভিজ্যুয়াল, ডকুমেন্টারি প্রভৃতি প্রদর্শন করা হবে।

উল্লেখ্য, ২০১৫ সালে ইতালির মিলানে সর্বশেষ ওয়ার্ল্ড এক্সপো অনুষ্ঠিত হয়েছিল। মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও দক্ষিণ এশিয়া অঞ্চলে সংযুক্ত আরব আমিরাত প্রথমবারের মতো ওয়ার্ল্ড এক্সপো ২০২০-এর আয়োজন করছে। কভিডের কারণে এ এক্সপো আগামী ১ অক্টোবর শুরু হয়ে ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত চলবে।

সংবাদ সম্মেলনে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, অতিরিক্ত সচিব (রপ্তানি) মো. হাফিজুর রহমান, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এএইচএম আহসান, বাণিজ্য মন্ত্রণারয়ের যুগ্ম সচিব মো. আব্দুর রহিম খান এবং বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ..