বিশ্বের নবীনতম প্রজাতন্ত্র বার্বাডোজ

শেয়ার বিজ ডেস্ক: ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথকে রাষ্ট্রীয় প্রধানের পদ থেকে সরিয়ে বিশ্বের নতুন প্রজাতন্ত্র হিসেবে আত্মপ্রকাশ করেছে ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্র বার্বাডোজ। ইংরেজদের প্রথম একটি জাহাজ এ দ্বীপে পৌঁছানোর পর ব্রিটেনের সঙ্গে প্রায় ৪০০ বছরের ঔপনিবেশিক সম্পর্ক তৈরি হয়। স্থানীয় সময় মঙ্গলবার মধ্যরাতে ব্যাপক আনন্দ-উল্লাসের মধ্য দিয়ে সেই সম্পর্কের অবসান ঘটাল বার্বাডোজ। এর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে বিশ্বের নবীনতম প্রজাতন্ত্র হিসেবে আত্মপ্রকাশ করল বার্বাডোজ। খবর: রয়টার্স, বিবিসি।

প্রত্যক্ষদর্শীরা জানান, মধ্যরাতে রাজধানী ব্রিজটাউনের চেম্বারলেইন সেতুতে সারিবদ্ধ শত শত মানুষের উল্লাসের মধ্য দিয়ে নতুন প্রজাতন্ত্রের সূচনা হয়েছে বার্বাডোজে। ব্যাপক জনাকীর্ণ হিরোজ স্কয়ারে জাতীয় সংগীতের তালে বন্দুকের ২১টি গুলি ছুড়ে বার্বাডোজের আত্মপ্রকাশ অনুষ্ঠানের সূচনা হয়। রাতেই এ ভূখণ্ডের প্রথম প্রেসিডেন্ট হিসেবে শপথ পাঠ করেন সান্দ্রা ম্যাসন, যিনি সম্প্রতি দেশটির প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন।

বার্বাডোজের সেই অনুষ্ঠানে রানি এলিজাবেথের রাজকীয় পদমর্যাদা হ্রাস এবং নতুন বার্বাডোজ ঘোষণার সময় ব্রিটিশ রাজপরিবারের উত্তরাধিকারি প্রিন্স চার্লস নীরবে দাঁড়িয়ে ছিলেন। বার্বাডোজের এ পদক্ষেপ ব্রিটেনের সাবেক অন্যান্য উপনিবেশে সার্বভৌমত্বের নতুন আলোচনা উসকে দিতে পারে।

দেশটির প্রধানমন্ত্রী মিয়া মোথলি বলেছেন, আমরা একজন নারীকে সর্বসম্মতভাবে দেশের প্রেসিডেন্ট নির্বাচিত করেছি। বর্তমানে তার চেয়ে যোগ্যতম কোনো প্রার্থী পাওয়া যায়নি।

ওই দ্বীপ ভূখণ্ডের প্রথম প্রেসিডেন্ট সান্দ্রা ম্যাসন বলেন, আমাদের জনগণকে অবশ্যই প্রজাতান্ত্রিক বার্বাডোজে আত্মা ও তার উপাদান দিতে হবে। আমরা অবশ্যই এর ভবিষ্যৎ ঠিক করব। আমরা একে অন্যের জন্য। আমরা এখন বার্বাডোজের জনগণ।

বার্বাডোজসহ যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা ও জ্যামাইকার মতো অন্যান্য ১৫টি দেশ ও অঞ্চলের রাষ্ট্রীয় প্রধান হিসেবে আছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। ব্রিটেনের সঙ্গে ঔপনিবেশিক ইতিহাসের সম্পর্ক ছিন্ন করার আনুষ্ঠানিক এ ঘটনা অন্যান্য দেশের জন্যও পথ তৈরি করতে পারে।

আর প্রিন্স চার্লস বলেন, ‘এ প্রজাতন্ত্র সৃষ্টির মাধ্যমে এক নতুন অধ্যায়ের সূচনা হলো।’

১৯৯২ সালে রানি এলিজাবেথকে রাষ্ট্রপ্রধানের পদ থেকে সরিয়ে দেয় আরেক সাবেক উপনিবেশ মরিশাস। সে সময় তারা নিজেদের প্রজাতন্ত্র হিসেবে ঘোষণা করে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯১০২  জন  

সর্বশেষ..