টেলকো টেক

বিশ্বের সর্বোচ্চ স্থানে চায়না মোবাইল ও হুয়াওয়ের ৫জি সেবা

হিমালয়ের চূড়ায় ৫জি সেবা চালুর মাধ্যমে ৫জি সংযোগকে নতুন উচ্চতায় নিয়ে গেছে চায়না মোবাইল ও হুয়াওয়ে।

হিমালয়ের ৬৫০০ মিটার উচ্চতায় বিশ্বের সর্বোচ্চ ৫জি বেস স্টেশন তৈরি ও একই সাথে গিগাবিট অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক উন্মোচনের পাশাপাশি চায়না মোবাইলের ডুয়াল গিগাবিট নেটওয়ার্ক চালু করতে সহায়তা করেছে হুয়াওয়ে।

চালু হওয়া ৫জি নেটওয়ার্ক এ বছর নতুন করে হিমালয়ের পরিমাপের কাজে সহায়তা দিবে। অন্যদিকে, চায়না মোবাইলের এভারেস্ট ডুয়াল গিগাবিট নেটওয়ার্ক নির্মাণে অ্যান্ড-টু-অ্যান্ড সল্যুশন দেবে হুয়াওয়ে।

হিমালয়ের বেজ ক্যাম্পের ৫৩০০ মিটার উচ্চতায় বেস স্টেশনগুলো, ৫৮০০ মিটার উচ্চতায় একটি ট্রানজিশন ক্যাম্প এবং ৬৫০০ মিটার উচ্চতায় ফরওয়ার্ড ক্যাম্প নির্মাণ করা হয়েছে। বেস স্টেশনগুলোতে হুয়াওয়ের ৫জি এএইউ ও এসপিএন প্রযুক্তি প্রয়োগ করা হয়েছে। এ স্টেশনগুলোর নেটওয়ার্কের রক্ষণাবেক্ষণ ও সুষ্ঠু ব্যবহারের জন্য নেটওয়ার্ক বিশেষজ্ঞগণ বিরতীহীনভাবে ওই এলাকাগুলোর ৫৩০০ মিটার ও তার অধিক উচ্চতায় অবস্থান করে নেটওয়ার্ক কার্যক্রম নিশ্চিতে কাজ করেছে।

হুয়াওয়ের ম্যাসিভ এমআইএমও প্রযুক্তি মাউন্ট এভারেস্টে ৫৩০০ মিটার উচ্চতায় ৫জির ডাউনলোড স্পিড হবে ১.৬৬ জিবিপিএসের বেশি এবং আপলোড স্পিড হবে ২১৫ এমবিপিএস।

হোলোসেন্স ইন্টেলিজেন্ট ভিডিও সারভাইলেন্স সিস্টেম দিয়ে হুয়াওয়ে অপটিমাইজেশন ও ফল্ট লোকেটিংয়ের সহায়তায় এক ক্লিকের মাধ্যমে নিশ্চিত করবে স্ট্রিমিং কোয়ালিটি। এমনকি হিমালয়ের চূড়ায় ৬৫০০ মিটার উচ্চতায় একইমানের নেটওয়ার্ক বজায় থাকবে।

এর ফলে হিমালয়ের সৌন্দর্য ফাইভ জি হাই-ডেফিনেশন ভিডিও ও ভিআর এক্সপেরিয়েন্সের মাধ্যমে দেখানো যাবে। যা একইসাথে পর্বতারোহী, বিজ্ঞানীসহ প্রাকৃতিক অন্যান্য বিশেষজ্ঞদের বিশেষ ধারণা দিবে হিমালয় সম্পর্কে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..