দিনের খবর প্রচ্ছদ বিশ্ব সংবাদ শেষ পাতা

বিশ্বে আক্রান্ত প্রায় ১৩ লাখ, মৃত্যু ৬৯ হাজার

আন্তর্জাতিক ডেস্ক: প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে বিশ্বে মোট মৃত্যু প্রায় সাড়ে ৬৯ হাজার ছাড়িয়েছে। আর আক্রান্ত ১২ লাখ ৭৪ হাজারের বেশি মানুষ।

যুক্তরাষ্ট্রে গত একদিনে ১ হাজার ১’শ ৬৫ জনের মৃত্যু হয়েছে। মোট মৃতের সংখ্যা প্রায় সাড়ে ৯ হাজার। আর আক্রান্ত ৩ লাখের বেশি মানুষ। বিশ্বে সবচেয়ে বেশি করোনায় আক্রান্তের ঘটনা এখন যুক্তরাষ্ট্রে; ৩ লাখ ৩৭ হাজার ২৭৪ জন। গত শুক্রবার ( ৪ এপ্রিল) ১ হাজার ১৬৯ এবং শনিবার (৫ এপ্রিল) ১ হাজার ৩৪৪ জন করোনা রোগী মারা গেছে। তিনদিনে মোট ৩ হাজার ৬৫০ জনের মৃত্যু হয়েছে।

এছাড়া গত ২৪ ঘন্টায় দেশটিতে নতুন করে আরও ২৫ হাজার ২৯ জনের দেহে প্রাণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। দেশটির একটি অঙ্গরাজ্য বাদে সব অঙ্গরাজ্যেই করোনায় মৃত্যুর ঘটনা রেকর্ড করা হয়েছে। তবে সবচেয়ে বিপর্যস্ত জনবহুল নিউইয়র্ক অঙ্গরাজ্য।

এদিকে, ইতালিতে গত ২৪ ঘন্টায় দুই সপ্তাহের মধ্যে সর্বনিম্ন সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া টানা দুইদিন আশঙ্কাজনক অবস্থায় থাকা কোভিড-১৯ রোগীর হারও কমেছে দেশটিতে।

ইতালির সিভিল প্রটেকশন এজেন্সি করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে তাদের নিয়মিত ব্রিফিংয়ে আজ রোববার জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত ৫২৫ জন মারা গেছেন।

বিগত ১৫ দিনের বেশি সময় ধরে একদিনে এত কম মৃত্যু ইতালিতে হয়নি। সবশেষ, গত ১৯ মার্চ একদিনে সর্বনিম্ন ৪২৭ জন মানুষ করোনায় প্রাণ হারান। মৃত্যু ও আশঙ্কাজনক রোগীর হার কমতে শুরু করায় সংক্রমণ হ্রাসের আশা করছে দেশটি।

অপরদিকে, স্পেনে একদিনে, ৬’শ ৯৪ জন, ফ্রান্সে ৫’শ১৮ জন, যুক্তরাজ্যে ৬’শ ২১ জন, ইরানে ১’শ ৫১ জন, বেলজিয়ামে ১’শ ৬৪ জন এবং জার্মানিতে ১’শ ৪০ জন প্রাণ হারিয়েছে। এদিকে, করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন লিবিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহমুদ জিবরিল।

রোববার (৫ এপ্রিল) , ভারতে রেকর্ডসংখ্যক নতুন আক্রান্ত হয়েছে ৭’শ একজন। এনিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৪ হাজার ২৮৯জনে। আর মোট মৃতের সংখ্যা ১শ ১৮জন। তবে এশিয়ায় বাড়লেও প্রাণহানির সংখ্যা কমেছে ইউরোপের প্রায় সব দেশেই।

অপরদিকে, সোমবার ( ৭ এপ্রিল) থেকে করোনায় সৃষ্ট অর্থনৈতিক সংকটে ৫ হাজার কোটির আর্থিক সহায়তা দেবে জার্মান সরকার। এছাড়া নাইজেরিয়ার পর এবার ফিলিপাইনে লকডাউন অমান্য করায় এক ব্যাক্তিকে গুলি করে হত্যা করেছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..