প্রিন্ট করুন প্রিন্ট করুন

বিশ্বে কভিডে মৃত্যু ও সংক্রমণ কমেছে

শেয়ার বিজ ডেস্ক: বিশ্বে কভিড-১৯-এর প্রকোপ গতকাল কিছুটা কমেছে। সবশেষ ২৪ ঘণ্টায় (শনিবার সকাল থেকে রোববার সকাল পর্যন্ত) বিশ্বে কভিডে আক্রান্ত হয়ে মারা গেছেন পাঁচ হাজার ৬০৫ জন। এ হিসেবে আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে প্রায় দুই হাজার। খবর: আল জাজিরা।

গত ২৪ ঘণ্টায় কভিডে নতুন করে আক্রান্ত হয়েছেন ২৩ লাখ ৫৩ হাজার ৪১১ জন। আগের দিনের তুলনায় দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা কমেছে আট লাখের বেশি।

মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ কোটি ৬৫ লাখ ৮৭ হাজার ১১০ জনে। মহামারি শুরুর পর এ পর্যন্ত মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৫ লাখ ৫৩ হাজার ২৬৩ জনে।

গতকাল সকালে বৈশ্বিক পর্যায়ে কভিডে আক্রান্ত মৃত্যু ও সুস্থতার নিয়মিত হালনাগাদ তথ্য দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

অন্যান্য দিনের মতো গত ২৪ ঘণ্টায়ও সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রে এ সময় আক্রান্ত হয়েছেন চার লাখ দুই হাজার ৭৩৫ জন এবং মারা গেছেন ৮৮২ জন। দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল রাশিয়া। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭২৩ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ২৭ হাজার ১৭৯ জন। এরপর পোল্যান্ড, যুক্তরাজ্য, ইতালি, ফ্রান্স ও ব্রাজিল রয়েছে এ তালিকায়।

যুক্তরাজ্যে গত এক দিনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৭১৩ জন এবং মারা গেছেন ২৮৭ জন। ইতালিতে একই সময় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন এক লাখ ৮০ হাজার ৪২৬ জন এবং মারা গেছেন ২৩৯ জন।

ফ্রান্সে তিন লাখ ২৪ হাজার ৫৮০ জন আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১৪৮ জন। জার্মানিতে এ সময় আক্রান্ত হয়েছেন ৬০ হাজার ৯১৬ জন এবং মারা গেছেন ১৪৪ জন।

ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৬০ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৪৮ হাজার ৫২০ জন। ভারতে এ পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন তিন কোটি ৭১ লাখ ১৯ হাজার ৯৬১ জন এবং মারা গেছেন চার লাখ ৮৬ হাজার ৯৪ জন।