প্রিন্ট করুন প্রিন্ট করুন

বিশ্ব অর্থনীতিতে ২০১৬ সালের আলোচিত পাঁচ ঘটনা

শেয়ার বিজ ডেস্ক: চলতি বছরের আলোচিত বেশকিছু ঘটনা বিশ্ব অর্থনীতিতে স্বল্প ও দীর্ঘ মেয়াদী প্রভাব ফেলছে।  আন্তর্জাতিক অর্থনীতির পাশাপাশি এ ঘটনাগুলো রাজনীতিতেও ব্যাপকভাবে আলোচিত হয়েছে। এর মধ্যে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের অপ্রত্যাশিত জয়, ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের সরে আসার সিদ্ধান্ত বা ব্রেক্সিট বিশ্ব অর্থনীতিতে ব্যাপক পরিবর্তন নিয়ে আসার ইঙ্গিত দিচ্ছে। বর্তমান সময়ের অন্যতম অর্থনৈতিক শক্তিধর দেশ ভারতে আকস্মিক ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিলের সিদ্ধান্ত দেশটির সাধারণ মানুষকে ভোগান্তির চরম পর্যায়ে নিয়ে যায়। সেই সঙ্গে তেলের দাম নিয়ে রফতানিকারক দেশগুলো গত ১৫ বছরের মধ্যে প্রথমবারের মতো একটি সিদ্ধান্তে পৌঁছাতে পেরেছে ২০১৬ সালে। সবকিছু মিলিয়ে সামনের বছরগুলোতে প্রতিটি দেশের চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে আর্থিক খাতে সাইবার আক্রমণের বিষয়টি। খবর ইকোনমিস্ট।

১.ট্রাম্পোকোনমিকস: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছেন ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনী প্রচারে বিভিন্ন প্রতিশ্রুতি ও নীতি ঘোষণা করে বিশ্বজুড়ে বিতর্কের জš§ দিয়েছেন। নির্বাচিত হওয়ার পর পণ্য আমদানির ক্ষেত্রে অতিরিক্ত ১০ শতাংশ শুল্কারোপ করা হবে বলে জানিয়েছেন ট্রাম্প। কয়েকটি বাণিজ্য চুক্তি বাতিল করা হবে বলেও জানানো হয়েছে। ট্রাম্পের এসব ঘোষণা বাংলাদেশসহ বিশ্ব অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে। নির্বাচনী প্রচারে ট্রাম্প যেসব বিবৃতি দিয়েছেন, বেশিরভাগই যুক্তরাষ্ট্রের দীর্ঘমেয়াদি কৌশলগত নীতি ও কর্মকাণ্ডের সঙ্গে সাংঘর্ষিক। আগামী ২০ জানুয়ারি দায়িত্ব নেবেন ডোনাল্ড ট্রাম্প।

২.ব্রেক্সিট: চলতি বছর ২৩ জুন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের সরে আসার বিষয়ে গণভোট অনুষ্ঠিত হয়। শেষ পর্যন্ত ইইউ থেকে বেরিয়ে আসার পক্ষেই রায় দেন ব্রিটিশরা। এই সিদ্ধান্ত ৬০ বছরের পুরোনো প্রভাবশালী আঞ্চলিক জোট ইইউকে একটি বড় ধরনের ধাক্কা দেয়। গণভোটের ফল প্রকাশের সঙ্গে সঙ্গে এর নেতিবাচক প্রভাব দেখা যায় বিশ্ব অর্থনীতিতে। বিশ্বজুড়ে অর্থবাজার ও বাণিজ্যক্ষেত্রে ধস নামে। ডলারের বিপরীতে ব্রিটিশ পাউন্ড স্টার্লিংয়ের দাম নেমে আসে ১৯৮৫ সালের পর থেকে সর্বনিম্ন পর্যায়ে। গণভোটের পর প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন ডেভিড ক্যামেরন। ব্রিটেনের ৭৬তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন থেরেসা মে।

ভারতের ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিল: গত ৮ জুন কালোটাকা ঠেকাতে ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিলের সিদ্ধান্ত নেয় ভারতের নরেন্দ্র মোদির সরকার। মোদির এক ঘোষণায় অচল হয়ে যায় ১৫ দশমিক ৪ লাখ কোটি রুপির বেশি মূল্যের ৫০০ ও ১০০০ রুপির নোট। নোট বাতিলের আচমকা এ সিদ্ধান্তে দেশজুড়ে বিশৃঙ্খলা শুরু হয়। তবে কালোটাকাও পাওয়া যায়। রুপি বাতিলের পর দেশটিতে দেড় মাসে তিন হাজার কোটি রুপির কালোটাকা (ব্ল্যাক মানি) শনাক্ত করা হয়। ভারতের আয়কর বিভাগ সারা দেশে অভিযান চালিয়ে এ অপ্রদর্শিত অর্থের হদিস পায়।

৪.জ্বালানি তেলের উত্তোলন কমাতে সর্বসম্মত সিদ্ধান্ত: দুই বছর ধরে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমছে। দাম কমার কারণে বিপাকে পড়েছে রফতানিকারক দেশগুলো। তাই জ্বালানি তেলের দাম বাড়ানোর লক্ষ্যে উত্তোলন কমানোর সিদ্ধান্ত নেয় ওপেকবহির্ভূত ১১টি দেশ। গত ডিসেম্বরে ভিয়েনায় তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেকের প্রধান কার্যালয়ে এক বৈঠক থেকে এ সিদ্ধান্ত আসে। বৈঠকে প্রতিদিন ৫ লাখ ৫৮ হাজার ব্যারেল তেল উত্তোলন কমাতে সম্মত হয়েছে রাশিয়া। এর আগে নভেম্বর মাসে দাম বাড়ানোর লক্ষ্যে তেল উত্তোলন কমাতে চূড়ান্তভাবে সম্মত হয় ওপেক। গত ১৫ বছরে এবারই প্রথম তেল উত্তোলন কমানোর বিষয়ে সর্বসম্মতিক্রমে একটি বৈশ্বিক চুক্তি হলো।

৫.আর্থিক খাতে সাইবার হামলাঃ ২০১৬ সালের প্রায় পুরোটা সময় বিশ্বে আলোচনার বিষয় ছিল সাইবার হ্যাকিংয়ের ঘটনা। ফেব্রুয়ারিতে নিউইয়র্কের রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার চুরি করে সাইবার হ্যাকাররা। এই পরিমাণ অর্থ ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের চারটি হিসাব দিয়ে চলে যায় দেশটির ক্যাসিনোতে (জুয়া খেলার স্থান), যা সাইবার হ্যাকিংয়ের ইতিহাসে অন্যতম আলোচিত ঘটনা হিসেবে ধরা হচ্ছে। এ ছাড়া হ্যাকিংয়ের ঘটনা ঘটে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকেও।