বিশ্ব সংবাদ

বিশ্ব মন্দা আসন্ন, ছাড়িয়ে যেতে পারে অতীতের রেকর্ড

জাতিসংঘ মহাসচিবের সতর্কবার্তা
United Nations High Commissioner for Refugees (UNHCR) Antonio Guterres attends a press conference following the UNHCRs annual Executive Committee meeting on October 3, 2014 at the United Nations Office at Geneva. AFP PHOTO / FABRICE COFFRINI (Photo credit should read FABRICE COFFRINI/AFP/Getty Images)

শেয়ার বিজ ডেস্ক:নভেল করোনাভাইরাস বিশ্বকে অর্থনৈতিক মন্দায় দ্বরাপ্রান্তে পৌঁছে দিয়েছে বলে সতর্ক করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বলেছেন, ‘আমাদের সামনে এক বিশ্ব মন্দা অপেক্ষা করছে, যার মাত্রা হয়তো অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যাবে।’ এ মহামারির বিরুদ্ধে বিশ্বনেতাদের এক হয়ে লড়াই করার আহ্বান জানিয়েছেন তিনি। গত বৃহস্পতিবার এক ভিডিও কনফারেন্সে গুতেরেসে সাংবাদিকদের বলেন, বিশ্বব্যাপী সমন্বিত পদক্ষেপের মধ্য দিয়ে ভাইরাসটির বিস্তার ঠেকানো না গেলে তা দুনিয়াজুড়ে লাখ লাখ মানুষের প্রাণ কেড়ে নিতে পারে। খবর: রয়টার্স ও বিবিসি।

গুতেরেসে বলেন, ‘ভাইরাসের মোকাবিলায় দেশে দেশে যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে, তা এই জটিল বৈশ্বিক সংকট মোকাবিলায় যথেষ্ট নয়। এটা এমন এক সময়, যখন বড় অর্থনীতির দেশগুলোকে সুনির্দিষ্ট লক্ষ্য ঠিক করে সমন্বিতভাবে উদ্ভাবনী কর্মপন্থা ঠিক করে কাজে নামতে হবে। আমরা আজ এমন এক নজিরবিহীন পরিস্থিতির মুখোমুখি হয়েছি, যখন সাধারণ কৌশল কোনো কাজে আসবে না।’

এ ভাইরাস বিশ্বজুড়ে কেড়ে নিয়েছে ১০ হাজারের বেশি মানুষের প্রাণ, আক্রান্ত হয়েছে দুই লাখের বেশি মানুষ। এখন এ রোগের প্রাদুর্ভাবের নতুন কেন্দ্রভূমি হয়ে উঠেছে ইউরোপ, যার উৎপত্তি হয়েছিল ডিসেম্বরের শেষে বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশ চীনে।

করোনাভাইরাস পুরো ইউরোপ আর আমেরিকাকে কাবু করে ফেলার পর বিশ্বে ধনী দেশগুলো অর্থনীতি সচল রাখতে বিলিয়ন বিলিয়ন ডলার ছাড়তে শুরু করেছে। গুতেরেস বলেন, ‘পুরো বিশ্ব এখন একটি শত্রুর মুখোমুখি, আমরা লড়ছি এক ভাইরাসের বিরুদ্ধে। বিশ্বনেতাদের প্রতি আমার আহ্বান, আপনারা একজোট হয়ে জরুরি ভিত্তিতে এ বিশ্ব সংকট মোকাবিলায় সমন্বিত উদ্যোগ গ্রহণ করুন।’

১৯৯৫ থেকে ২০০২ সাল পর্যন্ত পর্তুগালের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা গুতেরেস স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ানোর আহ্বান জানান সরকারগুলোর প্রতি। সেইসঙ্গে যেসব দেশ এখনও যথেষ্ট প্রস্তুতি নিতে পারেনি, তাদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিতে ধনী দেশগুলোর প্রতি তিনি আহ্বান জানান।

তিনি বলেন, ‘কোনো ধনী দেশ যেন এটা মনে না করে যে কেবল তার দেশের নাগরিকদের সমস্যা মিটলেই সংকটের সমাধান হয়ে যাবে। বরং নিজেদের স্বার্থেই তাদের উচিত অন্য দেশগুলোকে সহায়তা করা, কেননা যেকোনো সময় যেকোনো দিক থেকে সংকটের উদ্ভব হতে পারে।’  আগামী সপ্তাহে জি২০ দেশগুলোর জরুরি বৈঠকে যোগ দেবেন বলে জানিয়ে জাতিসংঘ মহাসচিব বলেন, ‘জি২০ সদস্য দেশগুলোর প্রতি আমার জোর আহ্বানÑআপানারা আফ্রিকা ও উন্নয়নশীল দেশগুলোর দিকে নজর দিন। তাদেরকে সহযোগিতা করতেই হবে, কারণ ভাইরাসের প্রাদুর্ভাব এখন তাদের দিকেই যাচ্ছে এবং তাদের স্বাস্থ্য ব্যবস্থাপনা খুবই নাজুক।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..