বাণিজ্য সংবাদ

বিশ্ব শিল্পায়ন সম্মেলনে যোগ দিচ্ছেন শিল্পমন্ত্রী

 

নিজস্ব প্রতিবেদক: আবুধাবিতে অনুষ্ঠেয় বিশ্ব উৎপাদন ও শিল্পায়ন সম্মেলনে যোগ দিচ্ছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। এ উপলক্ষে তিনি ২৬ মার্চ রাতে সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। ২৭ থেকে ৩০ মার্চ আবুধাবির প্যারিস-সরবোন বিশ্ববিদ্যালয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। গতকাল বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

চার দিনব্যাপী সম্মেলনে বর্তমান বিশ্ব প্রেক্ষাপটে শিল্পায়নের ভূমিকা ও জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনের জন্য শিল্প উৎপাদনে চলমান অগ্রগতির বিষয়ে বিস্তারিত আলোচনা হবে। এতে বিভিন্ন রাষ্ট্রের প্রধান, অর্থ ও শিল্পমন্ত্রী, বিশ্ববরেণ্য ব্যবসায়ী নেতা, আন্তর্জাতিক আর্থিক ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী, অর্থনীতিবিদ, শিল্প গবেষক, নীতিনির্ধারকসহ খ্যাতনামা শিল্প উদ্যোক্তারা যোগ দেবেন।

সম্মেলনে অংশগ্রহণকারীরা উৎপাদনশীলতার ছয়টি মৌলিক উপাদান নিয়ে আলোচনা করবেন। পাশাপাশি তারা এ সম্পর্কিত আন্তর্জাতিক বিতর্কেও অংশ নেবেন। এছাড়া শিল্পমন্ত্রী সম্মেলন উপলক্ষে আয়োজিত ‘ফোকাস অন দ্য টেক্সটাইল অ্যান্ড গার্মেন্টস’ শীর্ষক প্যানেল আলোচনায় বক্তব্য রাখবেন।

এতে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের শিল্প খাতে উৎপাদন বাড়ানোর কৌশল ও টেকসই শিল্পায়ন প্রক্রিয়া জোরদারের ক্ষেত্রে কার্যকর কর্মপন্থা নির্ধারণ সহজ হবে। পাশাপাশি অংশগ্রহণকারী দেশগুলোর প্রতিনিধিদের সঙ্গে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় আলোচনার মাধ্যমে বাংলাদেশের বৈদেশিক বাণিজ্য বৃদ্ধি এবং শিল্প খাতে সহায়তা ও প্রযুক্তি স্থানান্তরের সুযোগ তৈরি হবে বলে আশা করা হচ্ছে। শিল্পমন্ত্রী ৩১ মার্চ দেশে ফিরবেন বলে জানা গেছে।

 

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..