আজকের পত্রিকা বিশ্বসাথে সর্বশেষ সংবাদ

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আবারও হুমকি ট্রাম্পের

শেয়ার বিজ ডেস্ক: আগামী এক মাসের মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় (ডব্লিউএইচও) বড় পরিবর্তন আনার আল্টিমেটাম দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এটি করতে তারা ব্যর্থ হলে স্থায়ীভাবে সংস্থাটিতে মার্কিন তহবিল বাতিল করা হবে বলে হুমকি দিয়েছেন তিনি। খবর: সিএনএন।

সোমবার সংস্থাটির প্রধানকে লেখা এক দীর্ঘ চিঠিতে নিজের এমন মনোভাবের কথা জানিয়ে দিয়েছেন তিনি। এতে যুক্তরাষ্ট্রের সদস্য পদও পুনরায় বিবেচনা করা হবে বলেও উল্লেখ আছে।

ট্রাম্পের অভিযোগ, করোনাভাইরাস মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভূমিকা যথেষ্ট নয়। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান থেকে ভাইরাস ছড়িয়ে পড়ার বিশ্বাসযোগ্য প্রতিবেদনকে তারা অব্যাহতভাবে অবজ্ঞা করেছে। উল্টো দফায় দফায় বেইজিং-এর প্রশংসা করেছে তারা।

চিঠিতে ট্রাম্প লিখেছেন, এটা স্পষ্ট যে আপনার এবং আপনার সংস্থার দফায় দফায় ভুলের কারণে পুরো বিশ্বকে মহামারিতে চরম মূল্য দিতে হচ্ছে। এ থেকে বেরিয়ে এসে সামনে অগ্রসর হওয়ার একমাত্র উপায় হচ্ছে, সংস্থাটিকে চীনের কাছ থেকে স্বাধীনতা অর্জন করা।

ট্রাম্প বলেন, ওয়াশিংটন ইতোমধ্যেই সংস্থাটির সংস্কারের ব্যাপারে আলোচনা শুরু করেছে। তবে দ্রুত পদক্ষেপ নেওয়া দরকার। আমাদের অপচয় করার মতো সময় নেই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানকে চিঠি পাঠানোর আগে সোমবার ওয়াশিংটনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালেও প্রতিষ্ঠানটির বিষয়ে কথা বলেন ট্রাম্প। এ সময় তিনি আবারও সংস্থাটিকে ‘চীনের পুতুল’ হিসেবে আখ্যায়িত করেন।

ইতোমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থায় মার্কিন তহবিল স্থগিত করেছেন ট্রাম্প। করোনা মহামারিতে চীনের পক্ষে অবস্থান নেওয়ার অভিযোগে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এ পদক্ষেপ নিয়েছেন তিনি।

ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের ৪৫০ মিলিয়ন ডলারের জায়গায় চীন দেয় বছরে ৩৮ মিলিয়ন ডলার। এরপরও বেইজিং তাদের বলে দেয় কী করতে হবে। এটা হতে পারে না।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..