প্রিন্ট করুন প্রিন্ট করুন

 ‘বি’ ক্যাটাগরিতে গোল্ডেন সন

 

নিজস্ব প্রতিবেদক: ‘এ’ থেকে ‘বি’ ক্যাটাগরিতে নেমে গেল তালিকাভুক্ত কোম্পানি গোল্ডেন সন লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, কোম্পানিটি ৩০ জুন ২০১৬ পর্যন্ত সমাপ্ত ১৮ মাসের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য পাঁচ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এর ফলে ‘এ’ থেকে ‘বি’ ক্যাটাগরিতে স্থানান্তর হয়েছে। আর ‘বি’ ক্যাটাগরির অধীনে আজ থেকে শুরু হচ্ছে এ কোম্পানির শেয়ার লেনদেন।

উল্লেখ্য, গোল্ডেন সন লিমিটেড ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। গতকাল কোম্পানির শেয়ারদর আগের কার্যদিবসের চেয়ে ৯ দশমিক ৯৫ শতাংশ বা দুই টাকা বেড়ে প্রতিটি শেয়ার সর্বশেষ ২২ টাকা ১০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল ২২ টাকা ১০ পয়সা। দিনভর শেয়ারদর সর্বনিম্ন ২০ টাকা ২০ পয়সা থেকে সর্বোচ্চ ২২ টাকা ১০ পয়সার মধ্যে হাতবদল হয়। ওই দিন ১৮ লাখ ৯৭ হাজার ৬১৪টি শেয়ার এক টাকা ১০৩ বার হাতবদল হয়, যার বাজারদর চার কোটি তিন লাখ সাত হাজার টাকা। গত এক বছরে শেয়ারদর ১৫ থেকে ৩৩ টাকার মধ্যে হাতবদল হয়। কোম্পানির ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১৭১ কোটি ৭৩ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ১৩২ কোটি ৮৪ লাখ টাকা। ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত সমাপ্ত ১৮ মাসের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য পাঁচ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এ সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) করেছিল ৮৯  পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৪ টাকা ৬২ পয়সা। ২০১৪ সালে কোম্পানিটি বিনিয়োগকারীদের সাড়ে ১২ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল, যা আগের বছর ছিল ২৫ শতাংশ বোনাস লভ্যাংশ।