প্রিন্ট করুন প্রিন্ট করুন

বি-ট্র্যাক ইঞ্জিনিয়ারিংয়ের সঙ্গে মুন্নু ফেব্রিকসের চুক্তি

নিজস্ব প্রতিবেদক: আধুনিক সৌর শক্তি প্রযুক্তির মাধ্যমে বিদ্যুৎ সরবরাহের জন্য বি-ট্র্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেডের মধ্যে একটি চুক্তি করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি মুন্নু ফেব্রিকস লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, চুক্তি অনুসারে মুন্নু ফেব্রিক্স লিমিটেডের কারখানার ভবনের তিন লাখ বর্গফুটের বেশি আয়তনের ছাদে অত্যাধুনিক সৌরশক্তি প্রযুক্তি স্থাপন করার পরিকল্পনা করা হয়েছে। আর সৌর শক্তি প্রযুক্তি স্থাপনের মাধ্য বিদ্যুৎ সরবরাহে কাজ করবে বি-ট্র্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড।

মুন্নু ফেব্রিক্স লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক রাশেদ সামিউল ইসলাম বলেন, এই চুক্তির মাধ্যমে আমরা একটি সৌর বিদ্যুৎ কেন্দ্র আমাদের বিদ্যুৎ খরচ কমাবে ফলে কোম্পানির মুনাফা বৃদ্ধি পাবে। আমরা আমাদের কর্মীদের পাশাপাশি শেয়ারহোল্ডারদের সুবিধা প্রদান করতে পারব। এছাড়া পরিবেশ-বান্ধব সৌরবিদ্যুৎ প্রযুক্তি চুক্তিটি বিদ্যুতের ঘাটতি কমাতে এবং টেকসই, নির্ভরযোগ্য এবং গ্রিন বিদ্যুৎতের লক্ষ্য অর্জনে ইতিবাচক প্রভাব ফেলবে।

মুন্নু ফেব্রিকস লিমিটেড ১৯৯৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘বি’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১১৫ কোটি টাকা। রিজার্ভের পরিমাণ ১৬২ কোটি ৬৬ লাখ টাকা। কোম্পানির ১১ কোটি ৫০ লাখ শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৪৫ দশমিক ৬৮ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১২ দশমিক ৮৫ শতাংশ, বিদেশি এক দশমিক ৪৪ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ৪০ দশমিক ০৩ শতাংশ শেয়ার।