Print Date & Time : 27 October 2020 Tuesday 8:39 pm

বি. ব্রাদার্স গার্মেন্টের আইপিও আবেদন বাতিল

প্রকাশ: August 8, 2020 সময়- 12:21 am

নিজস্ব প্রতিবেদক: দুর্বল কোম্পানির আইপিও (প্রাথমিক গণপ্রস্তাব) অনুমোদনের বেলায় আগের কমিশনের চেয়ে বর্তমান কমিশন অনেক বেশি হিসাবি। এর অংশ হিসাবে সম্প্রতি চারটি কোম্পানির আইপিও আবেদন বাতিল করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এরই ধারাবাহিকতায় সর্বশেষ এ তালিকায় যুক্ত হয়েছে বস্ত্র খাতের আরও একটি কোম্পানি। কোম্পানিটির নাম বি. ব্রাদার্স গামেন্ট। এ নিয়ে দুই সপ্তাহেই মোট আইপিও আবেদন বাতিল হওয়া কোম্পানির সংখ্যা দাঁড়াল পাঁচে।

জানা গেছে, বিনিয়োগকারীদের স্বার্থ বিবেচনায়  পুঁজিবাজারে তালিকাভুক্তির প্রক্রিয়াধীন বি. ব্রাদার্স গার্মেন্টের আইপিও আবেদন বাতিল করেছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। গত বৃহস্পতিবার আইপিও বাতিল হওয়ার বিষয়টি বি. ব্রাদার্স গার্মেন্ট এবং তাদের ইস্যু ম্যানেজার শাহজালাল ইকুইটি ম্যানেজমেন্টকে চিঠি দিয়ে বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

বিএসইসি সূত্রে জানা গেছে, শেয়ার মানি ডিপোজিটের টাকা নির্ধারিত ব্যাংক অ্যাকাউন্টে না রেখে একাধিক ব্যাংকের রেখেছে বি. ব্রাদার্স গার্মেন্ট। এতে কোম্পানিটি কনসেন্ট লেটারের শর্ত লঙ্ঘন করেছে। এছাড়া কোম্পানিটির আইপিও আবেদনে ভবন নির্মাণের লে-আউট জমা দেয়নি ও আর্থিক প্রতিবেদনে মুনাফা বেশি করে দেখিয়েছে। অন্যদিকে করোনাভাইরাসের প্রভাবে কোম্পানিটির মুনাফায় ব্যাপক প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে বলে  মনে করে বিএসইসি। ফলে সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে বি. ব্রাদার্স গার্মেন্টের আইপিও আবেদন বাতিল করা হয়েছে।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিএসইসির একজন কর্মকর্তা বলেন, এ কোম্পানির প্রতিবেদনে বিভিন্ন অসঙ্গতি পাওয়া গেছে। এছাড়া তারা বিভিন্ন ক্ষেত্রে অবচয় কম দেখিয়ে নিট মুনাফা বাড়িয়ে দেখিয়েছে। এসব বিষয় বিবেচনা করে কমিশন কোম্পানির আইপিও আবেদন বাতিল করেছে।

আইপিওতে ১০ টাকা ইস্যু মূল্যে পাঁচ কোটি শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ৫০ কোটি টাকা সংগ্রহ করার জন্য বিএসইসিতে আবেদন করেছিল কোম্পানিটি। বিএসইসির একটি সূত্র জানায়, যে কোম্পানিগুলো এখন পুঁজিবাজারে আসার অপেক্ষায় আছে তার প্রায় অর্ধেকই বাতিল হওয়ার শঙ্কা রয়েছে। এসব কোম্পানির প্রতিবেদন নিয়ে কাজ চলছে। অসঙ্গতি পেলেই ওই কোম্পানির আবেদন বাতিল করা হবে। উল্লেখ্য, এর আগে গত সপ্তাহে বাতিল করা হয়েছে বিডি পেইন্টসের আইপিও আবেদন। আর ঈদের আগে বাতিল করা হয় জেএমআই হসপিটাল, বেকা গার্মেন্ট অ্যান্ড টেক্সটাইল ও এসএফ টেক্সটাইল ইন্ডাস্ট্রিজের আবেদন। তবে আর্থিক প্রতিবেদন সংশোধন করে বেকা গার্মেন্ট অ্যান্ড টেক্সটাইল ও এসএফ টেক্সটাইল ইন্ডাস্ট্রিজকে পুনরায় আবেদনের সুযোগ দেওয়া হয়েছে।