খবর

বুড়িগঙ্গা পারাপারে নামছে ওয়াটার বাস

নিজস্ব প্রতিবেদক: ঢাকার বুড়িগঙ্গা নদী পারাপারে চারটি ওয়াটার বাস চালু করতে যাচ্ছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি)। নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে গতকাল নৌপরিবহন মন্ত্রণালয়ে বিআইডব্লিউটিসির উন্নয়ন, আর্থিক ও প্রশাসনিক বৈঠকে এ সিদ্ধান্ত হয়।
ঢাকার চারপাশে বৃত্তাকার নৌপথে চালানোর জন্য কয়েক দফা ওয়াটার বাস কেনে বিআইডব্লিউটিসি। প্রাথমিকভাবে সদরঘাট (ওয়াইজঘাট) থেকে গাবতলী রুটে চালু করা হয়েছিল ওয়াটার বাস। তবে সময় মেনে না চলা, ভাড়া বেশিসহ নানা কারণে জনপ্রিয় হয়নি এ সেবা। পরে কয়েকটি ওয়াটার বাস নারায়ণগঞ্জ থেকে টঙ্গি রুটেও চালু করা হয়। তবে এখনও আশানুরূপ যাত্রী পাচ্ছে না ওয়াটার বাস। এখন বুড়িগঙ্গা পারাপারে ওয়াটার বাস ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সংশ্লিষ্টরা বলছেন, বুড়িগঙ্গার ওপারে কেরানীগঞ্জে যাতায়াতে এখন পারাপার চলছে নৌকায়, যা মাঝেমধ্যে দুর্ঘটনায় পড়ে। তবে ওয়াটার বাস সেবা চালু হলে এ ঝুঁকি কমবে।
গতকাল নৌ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিআইডব্লিউটিসির এখন ১২টি ওয়াটার বাস রয়েছে। এর মধ্যে বুড়িগঙ্গা নদীতে পর্যটন কাজে ব্যবহারের জন্য একটি ওয়াটার বাস একটি বেসরকারি প্রতিষ্ঠানের কাছে ভাড়া দেওয়া রয়েছে। বাকি ১১টি গাবতলী থেকে ওয়াইজঘাট এবং নারায়ণগঞ্জ থেকে টঙ্গি রুটে চলাচল করছে। ওই ১১টির মধ্যে চারটি ওয়াটার বাস সদরঘাট ও কেরানীগঞ্জে নদী পারাপারে ব্যবহƒত হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।
বিআইডব্লিউটিসির তথ্যমতে, বুড়িগঙ্গা পারাপারের ক্ষেত্রে ৩৬ আসনের ওয়াটার বাস সদরঘাটের ওয়াইজঘাট থেকে কেরানীগঞ্জের আলম টাওয়ারের পশ্চিম পাশের ঘাট পর্যন্ত চলাচল করবে। এতে জনপ্রতি ভাড়া হবে ১০ টাকা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..