আজকের পত্রিকা

বৃত্তি পাবে আখচাষির সন্তানরা

দর্শনা কেরু অ্যান্ড কোম্পানি চিনিকল

প্রতিনিধি, চুয়াডাঙ্গা: আখ চাষে উদ্বুদ্ধ করতে চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দর্শনা কেরু অ্যান্ড কোম্পানি চিনিকল কর্তৃপক্ষ নতুন উদ্যোগ নিয়েছে। শিক্ষা শুল্ক (উপকর) তহবিলের টাকা থেকে এবারই প্রথম বৃত্তি দেওয়া হবে আখচাষি পরিবারের সন্তানদের।

কেরু অ্যান্ড কোম্পানি চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক জাহেদ আলী আনছারী জানান, গেল তিন বছরে চিনিকলে সরবরাহ করা প্রতি মণ আখের হিসাব থেকে ৫০ পয়সা করে চাষিদের কাছে থেকে কেটে রেখে কেরু শিক্ষা শুল্ক (উপকর) তহবিলে ২১ লাখ ৫৬ হাজার ৫৫৬ টাকা জমা হয়েছে। কেরু শিক্ষা শুল্ক তহবিলের সভায় সিদ্ধান্ত অনুযায়ী ওই জমা হওয়া টাকার ৬০ ভাগ শিক্ষা বৃত্তি ও ৪০ ভাগ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়নে কাজে লাগানো হবে এবং সেখান থেকে কর্মপরিচালনা ব্যয় হবে এক লাখ ২০ হাজার টাকা। নির্ধারিত ফর্মে করা আবেদন ২০ অক্টোবর চূড়ান্ত করা হবে। চুয়াডাঙ্গা সদর উপজেলায় তিন লাখ ২৪ হাজার, আলমডাঙ্গা উপজেলায় ২৭ হাজার ৭০০, দামুড়হুদা উপজেলায় পাঁচ লাখ ৯ হাজার ও জীবননগর উপজেলায় পাঁচ লাখ ২৮ হাজার ৮০০ টাকা শিক্ষা বৃত্তির জন্য বিতরণ করবে কর্তৃপক্ষ।

জাহেদ আলী আনছারী আরও জানান, ইতিপূর্বে শিক্ষা শুল্ক তহবিলের টাকা যে কেউ ইচ্ছামতো আবেদন করে তুলে নিত। সে কারণে প্রকৃত অর্থে টাকাগুলো সঠিক কাজে লাগত না। এ জন্য গচ্ছিত টাকাগুলোর ব্যয় সঠিকভাবে করার জন্য আখচাষি পরিবারের সন্তানদের শিক্ষা বৃত্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে চাষিরা আখ চাষে উদ্বুদ্ধ হবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..