বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

বেজার ওএসএস সেন্টারে আরও ১১ অনলাইন পরিষেবা

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) ঢাকা কার্যালয়ে স্থাপিত ওএসএস সেন্টার থেকে আরও ১১টি অনলাইন পরিষেবা উদ্বোধন করা হয়েছে। ইতিপূর্বে ২১টি সেবা বেজার ওএসএস সেন্টার থেকে অনলাইনে দেওয়া হতো, যা বর্তমানে ৩২টিতে উন্নীত হলো।

গতকাল রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এ অনুষ্ঠানে পরিষেবাগুলো উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। অনুষ্ঠানে পরিষেবার উদ্বোধন ছাড়াও জমি বরাদ্দে চুক্তি এবং বঙ্গবন্ধু শিল্পনগরে পানি শোধনাগার স্থাপনে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ ও পানি সরবরাহ ব্যবস্থা পরিচালনায় সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

বাংলাদেশে দেশি ও বিদেশি বিনিয়োগকারীদের শিল্প স্থাপন করার ক্ষেত্রে এ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তর থেকে বিভিন্ন বিষয়ে অনুমোদন নিতে হয়। এ সব অনুমোদন গ্রহণ প্রক্রিয়া সময়সাপেক্ষ ও জটিল বিধায় বিদেশি বিনিয়োগকারীরা অনেক ক্ষেত্রেই বিনিয়োগে নিরুৎসাহিত হন। বেজা বিনিয়োগকারীদের এ সব অসুবিধা বিবেচনায় নিয়ে বিনিয়োগকারীদের জন্য ‘ওয়ানস্টপ সার্ভিস’ প্রদানের পরিকল্পনা গ্রহণ করে, যার মাধ্যমে একটি নির্দিষ্ট স্থান থেকে বিনিয়োগকারীদের বিনিয়োগসংক্রান্ত সব ধরনের সেবা দেওয়া যাবে। সে উদ্দেশ্যে বেজার উদ্যোগী ভূমিকায় ওয়ানস্টপ সার্ভিস আইন পাস হয়।

বেজার ওএসএস সেন্টার থেকে অনলাইনে যেসব পরিষেবা দেওয়া হয় তার মধ্যে রয়েছে ভূমি বরাদ্দের আবেদন, প্রকল্প ছাড়পত্র, প্রকল্প নিবন্ধন, ভিসা এসিসটেন্স,  ভিসা রিকোমেন্ডেশন, ওয়ার্ক পারমিট, ওয়ার্ক পারমিট নবায়ন, এক্সপোর্ট পারমিট, ইমপোর্ট পারমিট, লোকাল সেলস পারমিট, লোকাল পারচেজ পারমিট, স্যাম্পল ইমপোর্ট পারমিট, স্যাম্পল এক্সপোর্ট পারমিট, ট্রেড লাইসেন্স, ট্রেড লাইসেন্স নবায়ন, ল্যান্ড ইউজ প্ল্যান, কমার্শিয়াল অপারেশন, জেনারেটর ইমপোর্ট, বিল্ডিং অকুপেন্সি, নামের ছাড়পত্র, সার্টিফিকেট অব ইনকরপোরেশন, পরিবেশ ছাড়পত্রের আবেদন, ইসিসি সেবা প্রভৃতি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..