বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

বেনাপোলে পণ্য খালাস-বোঝাই বন্ধ

বাস-ট্রাক মালিকদের ‘অঘোষিত’ ধর্মঘট

প্রতিনিধি, বেনাপোল: বাস ও ট্রাক মালিকদের ‘অঘোষিত’ ধর্মঘটের  কারণে গতকাল বেনাপোলে বাস ও ট্রাক চলাচল বন্ধ ছিল। এতে বেনাপোল বন্দর থেকে পণ্য বোঝাই ও খালাস হয়নি। সকাল থেকে শত শত খালি ট্রাক পণ্য বোঝাই করার জন্য বন্দরের সামনে ভিড় জমায়। তবে দুই দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্যসহ পাসপোর্টযাত্রীর যাতায়াত ছিল স্বাভাবিক। বন্দর থেকে পণ্য সরবরাহ না হওয়ায় আমদানি পণ্য বন্দরে খালাস করা যায়নি।

নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের প্রতিবাদে গত রোববার যশোর থেকে এ ধর্মঘট শুরু হয়। গতকাল তা ছড়িয়ে পড়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলায়।

বাংলাদেশ পরিবহন সংস্থা শ্রমিক সমিতির সম্পাদক মোর্তজা হোসেন জানান, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১০ জেলায় পরিবহন শ্রমিকরা ‘স্বেচ্ছায়’ বাস চালাচ্ছেন না।

শ্রমিকরা কাউকে ইচ্ছা করে হত্যা করে না জানিয়ে মোর্তজা বলেন, অনিচ্ছাকৃত দুর্ঘটনার জন্য নতুন সড়ক আইনে তাদের ‘ঘাতক’ বলা হচ্ছে। তাদের জন্য এমন আইন করা হয়েছে, যা সন্ত্রাসীদের ক্ষেত্রে প্রযোজ্য।

তিনি বলেন, নতুন আইনের অনেক ধারার ব্যাপারে শ্রমিকদের আপত্তি রয়েছে। সরকার সমাধানের কোনো উদ্যোগ না নেওয়ায় শ্রমিকরা রোববার দুপুর থেকে বাস চলাচল বন্ধ করে দিয়েছেন।

গত বছর ঢাকায় বাসচাপায় দুই স্কুলশিক্ষার্থী মৃত্যুর পর নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের নজিরবিহীন আন্দোলনের মুখে ২০১৮ সালে আগের আইন কঠোর করে এ আইন করা হয়। এতে সড়ক দুর্ঘটনায় প্রাণহানির ঘটনায় সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড ও অর্থদণ্ডের বিধান রয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..