বাণিজ্য সংবাদ

বেনাপোলে বাণিজ্য সাময়িক বন্ধ

প্রতিনিধি, বেনাপোল

ভারতের পেট্রাপোল বন্দরে ইন্টারনেট সার্ভারে প্রিন্টার ত্রুটির কারণে সাময়িক বন্ধ রয়েছে দুদেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য কার্যক্রম। তবে তৃতীয় দিনের মাথায় গতকাল থেকে ম্যানুয়াল পদ্ধতিতে  বিশেষ ব্যবস্থায় শুরু হয়েছে আমদানি-রফতানি বাণিজ্য। গত দুদিনে আমদানি বাণিজ্য বন্ধ থাকায় স্থবির হয়ে পড়েছে বেনাপোল বন্দর। বন্দরে লোড-আনলোডসহ পণ্য ডেলিভারি প্রক্রিয়া সচল রয়েছে। তবে এ পথে পাসপোর্টযাত্রীর যাতায়াত স্বাভাবিক রয়েছে।

বেনাপোল স্থলবন্দরের উপপরিচালক (ট্রাফিক) আবদুল জলিল জানান, আগে পেট্রাপোল বন্দরে হাতেকলমে কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন হতো। বর্তমানে সেখানকার বন্দরে অটোমেশন প্রক্রিয়া চালু হওয়ায় আমদানি-রফতানি বাণিজ্য অনলাইনে সম্পন্ন হচ্ছে। শনিবার পেট্রাপোল বন্দরে অনলাইনে ইন্টারনেট সার্ভারের প্রিন্টারে ত্রুটি দেখা দেওয়ায় গত তিন দিন ধরে এ বন্দর দিয়ে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ রয়েছে। তবে ভারতের কাস্টমসের আন্তরিকতায় ম্যানুয়াল পদ্ধতিতে বাংলাদেশ থেকে কিছু পণ্য ভারতে রফতানি হচ্ছে।

বেনাপোল কাস্টমসের সহকারী কমিশনার দীপা রানী হালদার বলেন, দুদেশের মধ্যে আমদানি-রফতানি বন্ধ থাকলেও আমাদের কমিশনারের আন্তরিকতায় ম্যানুয়াল পদ্ধতিতে রফতানি সচল করা হয়েছে এবং কিছু পচনশীল পণ্য আমদানি হচ্ছে একই পদ্ধতিতে। আমরা সার্বক্ষণিক ভারতীয় কাস্টমস কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখছি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..