প্রচ্ছদ বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য শেষ পাতা

বেনাপোল ও সোনামসজিদে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে

শেয়ার বিজ ডেস্ক: করোনাভাইরাস নিয়ে উদ্বেগের মধ্যে বেনাপোল স্থলবন্দর এবং চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিনে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। গতকাল এ সিদ্ধান্তের কথা জানায় স্থানীয় সিঅ্যান্ডএফ এজেন্টরা।

সূত্রমতে, বেনাপোল স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি ৪ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে। এমনটি জানিয়েছেন বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান।

এদিকে পেট্রাপোল বন্দরে ট্রাকজট সৃষ্টি হয়েছে বলে পেট্রাপোল বন্দর ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান। তিনি বলেন, ‘বন্দরে স্থান সংকুলান না হওয়ায় বন্দরের ট্রাক টার্মিনাল, পেট্রাপোল পার্কিং ও বনগাঁও টার্মিনালে কয়েকশ’ পণ্য বোঝাই ট্রাক আটকে আছে। যার অধিকাংশই বাংলাদেশের গার্মেন্ট শিল্পের কাঁচামাল। যেগুলো বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় রয়েছে।’

বেনাপোল স্থলবন্দরের উপপরিচালক (ট্রাফিক) মামুন তরফদার বলেন, প্রতিদিন পেট্রাপোল বন্দর থেকে ৩০০ থেকে ৪০০ ট্রাক আমদানি পণ্য নিয়ে বেনাপোলে ঢোকে। আবার বেনাপোল দিয়ে ১৫০ থেকে ২৫০ ট্রাক রপ্তানি পণ্যচালান যায় ভারতে। লম্বা ছুটির কারণে বন্দরে পণ্যজট তৈরি হওয়া স্বাভাবিক। তাই মঙ্গল ও বুধবার দ্রুত পণ্যচালান ডেলিভারি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বাজার নিয়ন্ত্রণের জন্য পণ্য খালাসে সরকারি নতুন কোনো নির্দেশনা পেলে সে মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে গতকাল থেকে শুরু করে আগামী ২৭ মার্চ পর্যন্ত চার দিন দু’দেশের মধ্যে সব ধরনের আমদানি-রপ্তানি বন্ধ রাখার ঘোষণা দিয়েছে ভারতের মোহদিপুর স্থলবন্দর এক্সপোর্ট ও ইমপোর্ট অ্যাসোসিয়েশন।

অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রসেনজিৎ সাহা এক চিঠির মাধ্যমে সোনামসজিদ কাস্টমস ও সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনকে কার্যক্রম বন্ধ রাখার বিষয়টি জানিয়েছেন। সে কারণে সোমবার ভারত থেকে কোনো পণ্যবাহী ট্রাক বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করেনি।

চিঠিতে উল্লেখ করা হয়, করোনাভাইরাস প্রতিরোধে দুদেশের মধ্যে ২৪ মার্চ থেকে সব ধরনের আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। একই নির্দেশনা রয়েছে জেলার রহনপুর রেলওয়ে শুল্ক স্টেশনেও। আগামী ২৮ মার্চ এ বন্দর দিয়ে সব ধরনের কার্যক্রম শুরু হবে। তবে সোনামসজিদের পানামা ইয়ার্ডে যেসব পণ্য রয়েছে সেগুলো দুদিনের মধ্যে লোড করে গন্তব্যে ছেড়ে যাবে।

সোনামসজিদ কাস্টমসের সহকারী কমিশনার সাইফুর রহমান ভারতের মোহদিপুর স্থলবন্দর মহদিপুর স্থলবন্দর এক্সপোর্ট ও ইমপোর্ট অ্যাসোসিয়েশনের আমদানি-রপ্তানি বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ ➧

সর্বশেষ..