বাণিজ্য সংবাদ

বেনাপোল কাস্টমসের ছয় হাজার কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষ্য

২০১৯-২০ অর্থবছর

প্রতিনিধি, বেনাপোল: দেশের বৃহৎ স্থলবন্দর বেনাপোল কাস্টম হাউজের ২০১৯-২০ অর্থবছরে ছয় হাজার ২৮ কোটি ৩৫ লাখ টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে বিশাল অঙ্কের এ লক্ষ্য পূরণে কাস্টমস কর্তৃপক্ষ সফল হতে পারবে বলে জানালেও অনিশ্চয়তার কথা বলেছেন স্থানীয় ব্যবসায়ীরা।
এর আগে (২০১৮-১৯) অর্থবছরে এখানে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল পাঁচ হাজার ৪৪৩ কোটি টাকা। বিপরীতে আদায় হয়েছিল চার হাজার ৪০ কোটি টাকা। সেক্ষেত্রে ঘাটতি ছিল এক হাজার ৪৪৩ কোটি টাকা।
এ বিষয়ে বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, বেনাপোল বন্দর একটি সম্ভাবনাময় বন্দর। এ বন্দরের ধারণক্ষমতা ৩৮ হাজার টন। কিন্তু এখানে সব সময় পণ্য থাকে প্রায় দ্বিগুণেরও বেশি। স্থান-সংকুলন না হওয়ায় প্রতিনিয়ত খোলা আকাশের নিচে রোদ, বৃষ্টি ও কাদায় পণ্যের গুণগত মান নষ্ট হয়ে যায়। এ কারণে অবকাঠামগত উন্নয়ন না হলে এ পথ দিয়ে আমদানি বাড়ার তেমন সুযোগ নেই।
কাস্টম হাউজের পরিসংখ্যন শাখার উপ-পরিদর্শক সরোয়ার হোসেন এবারের ২০১৯-২০ অর্থবছরের ৬০২৮.৩৫ কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষমাত্রা নির্ধারণের বিষয়টি নিশ্চিত করে বলেন, বেনাপোল কাস্টমস হাউজের চৌকস কমিশনারের নির্দেশে অধীনস্থ সব কর্মকর্তা-কর্মচারী আন্তরিকতার সঙ্গে রাজস্ব বোর্ডের বেঁধে দেওয়া টার্গেট পূরণে কাজ করছেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..