কোম্পানি সংবাদ পুঁজিবাজার

বেশিরভাগ কোম্পানির শেয়ারদর বেড়েছে

 

নিজস্ব প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক সপ্তাহে বেশিরভাগ কোম্পানির শেয়ারদর বেড়েছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একই চিত্র লক্ষ করা গেছে।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা গেছে, গত সপ্তাহে ডিএসইতে ৩৩১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৮২টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত ছিল ২৬টি প্রতিষ্ঠানের শেয়ারদর।

অন্যদিকে সিএসইতে ২৮০টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৭৫টি, কমেছে ৮৫টি এবং অপরিবর্তিত ছিল ২০টি কোম্পানির শেয়ারদর।

ডিএসইতে গত সপ্তাহে টার্নওভারের পরিমাণ চার হাজার ৩৫০ কোটি ৬২ লাখ ৮৯ হাজার টাকা , যা আগের সপ্তাহের চেয়ে ৭৫০ কোটি বা ২০ দশমিক ৮৩ শতাংশ বেশি। আগের সপ্তাহে যার পরিমাণ ছিল তিন হাজার ৬০০ কোটি ৫০ লাখ টাকা। গত সপ্তাহে ডিএসইতে প্রতিদিন গড় লেনদেন হয়েছে ৮৭০  কোটি ১২ লাখ টাকা। এটি আগের সপ্তাহে চেয়ে ২০ দশমিক ৮৩ শতাংশ বেশি। আগের সপ্তাহে ডিএসইতে লেনদেনের পরিমাণ ছিল ৭২০ কোটি ১০ লাখ টাকা। ডিএসইতে গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার বাজার মূলধন ছিল ৩ লাখ ৩৪ হাজার ১৪৮ কোটি টাকা, শেষ কার্যদিবসে যার পরিমাণ দাঁড়িয়েছে ৩ লাখ ৩৬ হাজার ৬৮৬ কোটি টাকা। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে দুই হাজার ৫৩৮ কোটি টাকা বা দশমিক ৭৬ শতাংশ। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ৬৯ পয়েন্ট বেড়ে গত সপ্তাহের শেষ দিন  চার হাজার ৮৯২ পয়েন্টে দাঁড়িয়েছে এবং শরিয়া সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট বেড়ে এক হাজার ১৬১ পয়েন্ট এবং ডিএস ৩০ সূচক ৭ পয়েন্টে বেড়ে এক হাজার ৭৯৫ পয়েন্টে অবস্থান করছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এক সপ্তাহে সার্বিক সূচক সিএসসিএক্স বেড়েছে এক দশমিক ৪২ শতাংশ। এছাড়া সিএএসপিআই সূচক বেড়েছে এক দশমিক ৫৫ শতাংশ, সিএসই৩০ সূচক এক দশমিক ২১ শতাংশ, সিএসই৫০ সূচক এক দশমিক ১৫ শতাংশ এবং সিএসআই  শরিয়াহ সূচক এক দশমিক ৪৬ শতাংশ। গত সপ্তাহে ডিএসইর টপ টেন তালিকায় উঠে আসা কোম্পানিগুলো ছিল এইচআর টেক্সটাইল, আরগন ডেনিমস লিমিটেড, রতনপুর স্টিল রি-রোলিং মিলস লিমিটেড, ডেফোডিল কম্পিউটারস লিমিটেড, বে-লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, এস আলম কোল্ড রোল্ড স্টিলস লিমিটেড, ইভিন্স টেক্সটাইলস লিমিটেড, ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেড, ডেল্টা স্পিনার্স লিমিটেড ও মেঘনা সিমেন্ট মিলস লিমিটেড।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..